আইসিসিতে বাংলাদেশের বিশ্বকাপ স্কোয়াড

ফানাম নিউজ
  ০৭ সেপ্টেম্বর ২০২৩, ০১:১৯

কয়েকজন ক্রিকেটারকে স্ট্যান্ডবাই হিসেবে রেখে ১৫ সদস্যের মূল স্কোয়াড চূড়ান্ত করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। তবে এই তালিকা এখনই প্রকাশ্যে আনছে না বিসিবি। কেননা, বিশ্ব ক্রিকেটের নিয়ন্তা সংস্থা ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিলে (আইসিসি) যে তালিকা পাঠানো হয়েছে, সেটিই শেষ পর্যন্ত বহাল থাকবে; এমন কোনো নিশ্চয়তা নেই। এর অন্যতম কারণ বাংলাদেশ দলে বেশ কিছু ইনজুরি।

জানা গেছে, মঙ্গলবার (৫ সেপ্টেম্বর) ইমেইলের মাধ্যমে দুবাইয়ের আইসিসি সদর দপ্তরে পৌঁছেছে বাংলাদেশ স্কোয়াড।

মূলত বিশ্বকাপ শুরুর সপ্তাহখানেক আগে দলে পরিবর্তনের সুযোগ থাকার সুযোগ নিতে চায় বিসিবি। তাই ফর্মে থাকা ও চোটে জর্জরিত ক্রিকেটারদের জন্য অপেক্ষা করতে চাচ্ছে দেশের ক্রিকেটের নিয়ন্তা সংস্থা। বিসিবি সূত্র বলছে, আগামী ২৫ বা ২৭ সেপ্টেম্বর আনুষ্ঠানিকভাবে বাংলাদেশের বিশ্বকাপ দল প্রকাশ করা হবে।

এদিকে মঙ্গলবার বিশ্বকাপের দল ঘোষণা করেছে স্বাগতিক ভারত, সাউথ আফ্রিকা এবং অস্ট্রেলিয়া। আর আগেই বিশ্বকাপের দল দিয়েছিল ইংল্যান্ড।

এদিকে বিসিবির সূত্র বলছে, বাংলাদেশের বিশ্বকাপ দল চূড়ান্ত করে আইসিসির কাছে জমা দেওয়া হয়েছে। তবে তা প্রকাশ বা ঘোষণা করবে না বিসিবি। এমনকি চার দেওয়ালের বাইরে যাতে বিশ্বকাপ দল না পৌঁছায়, সেজন্য প্রয়োজনীয় ব্যবস্থাও নিয়েছে ক্রিকেট বোর্ড। কেননা, বেশ কিছু বিতর্কের আশঙ্কা করছে টিম ম্যানেজমেন্ট।

সূত্র বলছে, ভাইরাল জ্বর থেকে সেরে ওঠে এশিয়া কাপে দলের সঙ্গে যোগ দিয়েছেন লিটন দাস। তবে লিটনের পরিবর্তে কোনো উপায়ান্তর না পেয়ে আলোচনার বাইরে থাকা টপ-অর্ডার ব্যাটার এনামুল হক বিজয়কে দলে টেনেছিল টিম ম্যানেজমেন্ট। এ নিয়ে বেশ সমালোচনায় পড়তে হয়েছিল নির্বাচক প্যানেলকে। তাই এবার বেশ সর্তক তারা।

অন্যদিকে পেশীর চোটের কারণে ইনফর্ম টপ-অর্ডার ব্যাটার নাজমুল হোসেন শান্তর ছিটকে যাওয়াও চিন্তার কারণ টিম ম্যানেজমেন্টের। টাইগারদের অটোচয়েজ পেসার মোস্তাফিজুর রহমানও শতভাগ নন।

আবার চোট থেকে ফেরার লড়াইয়ে আছেন টাইগারদের সবচেয়ে অভিজ্ঞ ওপেনার তামিম ইকবাল। বিশ্বকাপ-পরিকল্পনায় থাকা এবাদত হোসেনও শঙ্কা বাড়িয়েছেন। তাই পেস ইউনিট নিয়েও নতুন ভাবনায় টিম ম্যানেজমেন্ট।

এদিকে বিশ্বকাপের আগে ঘরের মাঠে নিউজিল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলবে বাংলাদেশ। আগামী ২১, ২৩ ও ২৬ সেপ্টেম্বর হবে ম্যাচ তিনটি। তাই চূড়ান্ত দল ঘোষণার জন্য এই সিরিজকেও বিবেচনায় রাখছে বিসিবি।

এর আগে সোমবার বিসিবি প্রধান নাজমুল হাসান পাপন বলেছিলেন, লজিস্টিক কারণে এখন একটা দল দিতে হচ্ছে। কিন্তু মূল দল দিতে হবে ২৭ সেপ্টেম্বরের মধ্যে। নিউজিল্যান্ড সিরিজও আমরা দেখব।