শেষ মুহূর্তে শ্বাসরুদ্ধকর লড়াই, ১ রানে জিতলো কলকাতা

ফানাম নিউজ
  ২২ এপ্রিল ২০২৪, ০৬:০৯

মিচেল স্টার্ক আবারও খলনায়কে পরিণত হতে যাচ্ছিলেন। শেষ ওভারে জয়ের জন্য রয়েল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর প্রয়োজন ২১ রান। ব্যাটিংয়ে করণ শর্মা ও মোহাম্মদ সিরাজ। স্ট্রাইকে শর্মা। প্রথম চার বলে মিচেল স্টাকর্কে জায়গায় দাঁড়িয়ে তিনবার ছক্কা হাঁকালেন তিনি। শেষ দুই বলে প্রয়োজন মাত্র ৪ রান।

এমন সময়ই জমে উঠলো চূড়ান্ত নাটকের। ৫ম বলটি লোয়ার ফুলটস দিলেন স্টার্ক। স্ট্রেইট ব্যাটে খেললেন করণ শর্মা। বল তুলতে পারলেন না। দ্রুতগতির হলেও মিচেল স্টার্কের হাত এড়াতে পারেনি। কঠিন একটি ক্যাচ ধরে ম্যাচের মোড় পুরোপুরি ঘুরিয়ে দিলেন স্টার্ক নিজে।

লকি ফার্গুসন শেষ ব্যাটার হিসেবে উইকেটে আসেন। শেষ বলে প্রয়োজন ৩ রান। জিততে হলে অন্তত বাউন্ডারি মারতে হবে। দুই রান নিলে টাই। ম্যাচ গড়াবে সুপার ওভারে। ফার্গুসন বাউন্ডারি মারার উদ্দেশ্যেই খেললেন। রিঙ্কু সিং বল কুড়িয়ে ফেরত পাঠানোর আগে দ্বিতীয় রানের জন্য দৌড় শুরু করেন মোহাম্মদ সিরাজ এবং লকি ফার্গুসন। কিন্তু ফার্গুসন ক্রিজে পৌঁছার আগেই উইকেটরক্ষক ফিল সল্ট স্ট্যাম্প ভেঙে দিলেন।

নিশ্চিত হতে আম্পায়ার টিভি আম্পায়ারকে কল করলেন। টিভি রিপ্লে দেখে বলে দেয়া হলো রানআউট ফার্গুসন। ফলে মাত্র ১ রানের শ্বাসরুদ্ধকর জয় নিয়ে মাঠ ছাড়লো কলকাতা নাইট রাইডার্স।

কলকাতার ইডেন গার্ডেন্সে প্রথমে ব্যাট করে ২২২ রান সংগ্রহ করে কেকেআর। জবাব দিতে নেমে রয়েল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু শেষ বলে অলআউট হয়েছে ২২১ রানে।

২২৩ রানের লক্ষ্যে ব্যাট করতে নামার পর উইল জ্যাকস এবং রজত পাতিদার মিলে ১০২ রানের জুটি গড়ে বেঙ্গালুরুকে জয়ের ভিত গড়ে দেন। দু’জনই করেন হাফ সেঞ্চুরি। ৩২ বলে ৫৫ রান করেন উইল জ্যাকস। ২৩ বলে ৫২ রান করেন রজত পাতিদার। তবে এ দু’জন আউট হয়ে গেলে বেঙ্গালুরুর জয়ের আশা শেষ হয়ে যায়।

তবুও সুইয়াস প্রভুদেশাই ১৮ বলে ২৪, দিনেশ কার্তিক ১৮ বলে ২৫ এবং করণ শর্মা ৭ বলে ২০ রান করে দলকে জয়ের কাছাকাছি নিয়ে গিয়েছিলেন; কিন্তু শেষ মুহূর্তের নাটকীয়তায় আর সম্ভব হয়নি তাদের জয় পাওয়া। বিরাট কোহলি আজও ব্যর্থ। ৭ বলে ১৮ রান করে আউট হয়ে যান তিনি।

এর আগে ঘরের মাঠ ইডেন গার্ডেন্সে টস হেরে ব্যাট করতে নেমে ৬ উইকেট হারিয়ে ২২২ রানের সংগ্রহ দাঁড় করে স্বাগতিক কেকেআর। অধিনায়ক স্রেয়াশ আয়ার হাফ সেঞ্চুরি করেন। সর্বোচ্চ রানের ইনিংস ৫০।

বাকিদের আর কেউ হাফ সেঞ্চুরি করতে পারেনি। তবে, মাঝারি মানের বেশ কয়েকটি ইনিংসের কারণে বেঙ্গালুরুর সামনে ২২৩ রানের বড় লক্ষ্য দাঁড় করিয়ে দিয়েছে কেকেআর।

টস হেরে ব্যাট করতে নেমে ফিল সল্ট এবং সুনিল নারিন মিলে ঝড় তোলার ইনিঙ্গত দেন। ৪.২ ওভারেই ৫৬ রানের জুটি গড়ে বিচ্ছিন্ন হন তারা দু’জন। ১৫ বল খেলে এ সময় আউট হয়ে যায় সুনিল নারিন। ১৪ বলে ৪৮ রানের টর্নেডো ইনিংস খেলেন ফিল সল্ট। ৭টি বাউন্ডারির সঙ্গে ৩টি ছক্কার মার মারেন তিনি।

অঙ্করিশ রঘুভানসি ৩ রান করে আউট হয়ে গেলেও কেকেআরের বড় স্কোর গড়তে অসুবিধা হয়নি। কারণ, ভেঙ্কটেশ আয়ার ৮ বলে ১৬, স্রেয়াশ আয়ার ৩৬ বলে ৫০ রান করেন। রিঙ্কু সিং করেন ১৬ বলে ২৪ রান। আন্দ্রে রাসেল অপরাজিত ছিলেন ২০ বলে ২৭ রান করে। ৯ বলে ২৪ রান করে অপরাজিত থাকেন রামদিপ সিং।