বকেয়া বেতন না দিয়ে কারখানা বন্ধ, শ্রমিকদের সড়ক অবরোধ

ফানাম নিউজ
  ১৯ মে ২০২২, ১৭:১৫

সাভারের আশুলিয়ায় বকেয়া বেতন পরিশোধ ও বন্ধ কারখানা খুলে দেওয়ার দাবিতে সড়ক অবরোধ করে বিক্ষোভ করেছে একটি পোশাক কারখানার শ্রমিকেরা।

বৃহস্পতিবার দুপুরে উপজেলার আনোয়ার জং সড়ক অবরোধ করে বিক্ষোভ করেছেন আশুলিয়া ইউনিয়নের আউকপাড়া এলাকায় অবস্থিত বাংলার ফ্যাশন লিমিটেড কারখানার শ্রমিকেরা।

বিক্ষুব্ধ শ্রমিকেরা জানান, কারখানাটিতে দুই শতাধিক শ্রমিক কাজ করতেন। ঈদের আগে গত ২৯ এপ্রিল তাদের অর্ধেক বেতন দিয়ে কারখানাটি ছুটি ঘোষণা করে কর্তৃপক্ষ। ঈদের পরে কারখানা খুলে শ্রমিকদের বকেয়া বেতন প্রদানের কথা ছিল। এ ছাড়া শ্রমিকদের মধ্যে কারো এক মাসের, কারও দুই মাসের আবার কারও তিন মাসের বেতন বকেয়া রয়েছে। কিন্তু কারখানা কর্তৃপক্ষ শ্রমিকদের বকেয়া বেতন প্রদান না করে ঈদের পরে কারখানাটি বন্ধ রাখছেন। এতে ভুক্তভোগী শ্রমিকেরা হতাশায় দিন যাপন করছেন।

কারাখানাটির নারী শ্রমিক আলেয়া আক্তার বলেন, কর্তৃপক্ষ আমাদের বকেয়া বেতন পরিশোধ না করেই কারখানাটি বন্ধ করে দেয়। এর মধ্যে আমরা খবর পাই বুধবার রাতে কর্তৃপক্ষ কারখানার মালামাল বের করে নিয়ে যাচ্ছেন। এ ঘটনায় সকল শ্রমিকেরা এক হয়ে কারখানার সামনে অবস্থান নিই। কিন্তু সকাল থেকে দুপুর পর্যন্ত কোনো সমাধান না পাওয়ায় আমরা সড়ক অবরোধ করতে বাধ্য হয়েছি।

জানতে চাইলে টেক্সটাইল গার্মেন্টস ওয়ার্কার্স ফেডারেশনের সাভার আশুলিয়া ধামরাই আঞ্চলিক কমিটির সাংগঠনিক সম্পাদক রতন হোসেন মোতালেব বলেন, শ্রমিকের বকেয়া বেতন ও ন্যায্য পাওনা পরিশোধ না করে মালিক কর্তৃপক্ষ কারখানাটি বন্ধ ঘোষণা করে অমানবিক আচরণ করেছেন। তাই অবিলম্বে শ্রমিকদের বেতন পরিশোধের দাবি জানান তিনি।

এ ব্যাপারে জানতে চাইলে কারখানার ব্যবস্থাপনা পরিচালক সোহরাব বলেন, বেতন পরিশোধের বিষয়ে শ্রমিক ও শ্রমিক নেতাদের সঙ্গে বসে আলোচনা করে বিষয়টি সমাধান হবে। আশা করি শ্রমিকেরা কারখানার দুরবস্থার কথা বিবেচনা করবেন।

কর্মসূচিতে আরও অংশ নেন, টেক্সটাইল গার্মেন্টস ওয়ার্কার্স ফেডারেশনের আশুলিয়া থানা কমিটির সভাপতি মো. ইউসুফ শেখ, ট্রেড ইউনিয়ন কেন্দ্রের সাভার ইউনিট কমিটির সভাপতি এমদাদুল হক এমদাদ, গার্মেন্টস শ্রমিক ঐক্য ফোরামের সাভার থানা কমিটির সভাপতি কবির খান মনির, বাংলাদেশ বস্ত্র ও পোশাক শিল্প শ্রমিক লীগের সাভার হেমায়েতপুর আঞ্চলিক কমিটির সভাপতি নজরুল ইসলাম সবুজ, গার্মেন্টস শ্রমিক ফ্রন্টের নেতা আনিসুর রহমান আনিসসহ বিভিন্ন সংগঠনের নেতা কর্মীরা।

সূত্র: দেশ রূপান্তর