ফের বায়ু দূষণে শীর্ষে ঢাকা

ফানাম নিউজ
  ১৪ মে ২০২৩, ০৫:২৭

ঘনবসতিপূর্ণ ঢাকা শহর বিশ্বের সবচেয়ে দূষিত শহরের তালিকায় ফের শীর্ষস্থান দখল করেছে। এখনও অস্বাস্থ্যকর পর্যায়ে রয়েছে এখানকার বাতাস।

শনিবার (১৩ মে) আবহাওয়ার মান পর্যবেক্ষণকারী সংস্থা এয়ার কোয়ালিটি ইনডেক্সের সূচক থেকে জানা যায় এ তথ্য।

আজ রাজধানীর এয়ার কোয়ালিটি ইনডেক্সের স্কোর ছিল ১৮৬। চলতি বছরের জানুয়ারিতে ঢাকার বায়ুর মান ছিল দুর্যোগপূর্ণ, যা গত সাত বছরের মধ্যে সর্বোচ্চ পর্যায়ে পৌঁছায়।

একই সময়ে বায়ুদূষণের দ্বিতীয় অবস্থানে রয়েছে ভারতের দিল্লি। শহরটির স্কোর হচ্ছে ১৭৮ অর্থাৎ সেখানকার বায়ুর মানও অস্বাস্থ্যকর পর্যায়ে রয়েছে। দূষণের দিক থেকে তৃতীয় অবস্থানে রয়েছে নেপালের কাঠমান্ডু। সেখানকার বায়ুর মানের স্কোর হচ্ছে ১৭২ অর্থাৎ অস্বাস্থ্যকর। এরপর দূষণের তালিকায় রয়েছে চীনের সাংহাই। শহরটির দূষণ স্কোর হচ্ছে ১৬৪ অর্থাৎ অস্বাস্থ্যকর।

একিউআই স্কোর শূন্য থেকে ৫০ ভালো হিসেবে বিবেচিত হয়। ৫১ থেকে ১০০ মাঝারি হিসেবে গণ্য করা হয়। আর সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয় ১০১ থেকে ১৫০ স্কোর। ১৫১ থেকে ২০০ পর্যন্ত অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয়।

একইভাবে একিউআই স্কোর ২০১ থেকে ৩০০ হলে খুবই অস্বাস্থ্যকর বলে বিবেচনা করা হয়। আর ৩০১-এর বেশি হলে তা দুর্যোগপূর্ণ বলে বিবেচিত হয়। বায়ুদূষণ গুরুতর স্বাস্থ্যঝুঁকি তৈরি করে। এটা সব বয়সী মানুষের জন্য ক্ষতিকর। তবে শিশু, অসুস্থ ব্যক্তি, প্রবীণ ও অন্তঃসত্ত্বাদের জন্য বায়ুদূষণ খুবই ক্ষতিকর।

আবহাওয়া এর পাঠক প্রিয়