উত্তরের বাতাস বাঁচিয়ে দিতে পারে কক্সবাজারকে

ফানাম নিউজ
  ১৪ মে ২০২৩, ১২:২৮

ঘূর্ণিঝড় মোকা কক্সবাজারে আঘাত হানতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে কয়েকদিন ধরে। ইতিমধ্যে সেন্টমার্টিনে দমকা হাওয়া বইতে শুরু করেছে।

কক্সবাজারে আঘাত হানলে ঝড় দক্ষিণ দিক দিয়ে প্রবল বেগে ধেয়ে আসবে। কিন্তু বেলা বাড়ার সঙ্গে সঙ্গে দেখা যাচ্ছে উল্টো চিত্র। বাতাস উত্তর দিক থেকে বইতে শুরু করেছে। আবহাওয়াবিদরা বলছেন, উত্তরের বাতাস অব্যাহত থাকলে বদলে যাবে ঝড়ের গতি। ক্ষয়ক্ষতি কমে যাবে কক্সবাজারে।

বেলা ১২টার দিকে কক্সবাজার আবহাওয়া অফিসের সহকারী আবহাওয়াবিদ আবদুর রহমান ভোরের কাগজকে বলেন, উত্তর দিক থেকে প্রবাহিত বাতাস অব্যাহত থাকলে প্রবল ঘূর্ণিঝড় মোকা গতিপথ কিছুটা পরিবর্তন করে মিয়ানমারের দিকে ধাবিত হতে পারে বলে ধারণা করা হচ্ছে। যদি তাই হয়, তাহলে কক্সবাজারে ক্ষয়ক্ষতির পরিমান কম হবে।

এর আগে আবহাওয়া অধিদপ্তরের ১৮ নম্বর বিশেষ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, পূর্ব-মধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত অতি প্রবল ঘূর্ণিঝড় ‘মোকা’ উত্তর-উত্তরপূর্ব দিকে অগ্রসর ও আরও ঘনীভূত হয়ে একই এলাকায় অবস্থান করছে। এটি আজ (১৪ মে) সকাল ৬টায় চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ৩৮৫ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণপশ্চিমে, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ৩০৫ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণপশ্চিমে, মোংলা সমুদ্রবন্দর থেকে ৪৫০ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণপূর্বে এবং পায়রা সমুদ্রবন্দর থেকে ৩৭০ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণপূর্বে অবস্থান করছিল। কক্সবাজার ও উত্তর মিয়ানমার উপকূল অতিক্রম শুরু করেছে মোকা। এটি আরও উত্তর-উত্তরপূর্ব দিকে অগ্রসর হয়ে আজ বিকেল বা সন্ধ্যা নাগাদ মিয়ানমারের সিত্তে শহরের কাছ দিয়ে অতিক্রম করেবে।