মোখা এখন গভীর নিম্নচাপ, অতি ভারী বৃষ্টির আভাস

ফানাম নিউজ
  ১৫ মে ২০২৩, ০৯:০০

অতি প্রবল ঘূর্ণিঝড় মোখা উত্তর-উত্তরপূর্ব দিকে অগ্রসর হয়ে রোববার সন্ধ্যা ৬টায় বাংলাদেশের উপকূল অতিক্রম মিয়ানমারে প্রবেশ করেছে। ঘূর্ণিঝড়টি বর্তমানে দুর্বল হয়ে গভীর নিম্নচাপে পরিণত হয়েছে। এর প্রভাবে ঢাকা ও চট্টগ্রামসহ দেশের উপকূলীয় অঞ্চলে বৃষ্টিপাত হবে।

রোববার (১৪ মে) রাতে আগারগাঁওয়ে আবহাওয়া অধিদপ্তরে আয়োজিত সংবাদ সম্মেলনে আবহাওয়াবিদ মো. আব্দুর রহমান খান এ তথ্য জানান।

তিনি বলেন, ঘূর্ণিঝড় মোখা এখন স্থলভাগে গভীর নিম্নচাপে পরিণত হয়েছে। এর প্রভাবে ঢাকা, চট্টগ্রাম ও সিলেটসহ দেশের উপকূলীয় অঞ্চলে হালকা থেকে মাঝারি, কোথাও কোথাও ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

মহা বিপৎসংকেতের বিষয়ে আবহাওয়াবিদ মো. আব্দুর রহমান খান বলেন, কক্সবাজার সমুদ্রবন্দরকে ১০ নম্বর মহা বিপৎসংকেত নামিয়ে তার পরিবর্তে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে। চট্টগ্রাম ও পায়রা সমুদ্রবন্দরসমূহকে ৮ নম্বর মহাবিপৎসংকেত নামিয়ে তার পরিবর্তে ৩ নম্বর নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

এছাড়া মোংলা সমুদ্রবন্দরকে ৪ নম্বর স্থানীয় হুঁশিয়ারি সংকেত নামিয়ে তার পরিবর্তে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে। উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত সব মাছ ধরার নৌকা ও ট্রলারকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত নিরাপদ আশ্রয়ে থাকতে বলা হয়েছে।