অক্টোবরে বন্যা ও ঘূর্ণিঝড়ের শঙ্কা

ফানাম নিউজ
  ০২ অক্টোবর ২০২৩, ০২:৪১
আপডেট  : ০২ অক্টোবর ২০২৩, ০২:৪২

ভারী বৃষ্টির কারণে চলতি মাসে দেশের তিন অঞ্চলে বন্যার আশঙ্কা রয়েছে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। সেইসঙ্গে একটি লঘুচাপ রুপ নিতে পারে নিম্নচাপ বা ঘূর্ণিঝড়ে। মাসিক দীর্ঘমেয়াদি পূর্বাভাসে এ তথ্য তুলে ধরে আবহাওয়া অধিদপ্তর।

প্রতিষ্ঠানটি জানায়, চলতি অক্টোবর মাসের প্রথমার্ধে ভারী বৃষ্টি হতে পারে। এর ফলে রংপুর, সিলেট ও চট্টগ্রাম অঞ্চলে স্বল্প মেয়াদি বন্যা হওয়ার আশঙ্কা রয়েছে। একটি লঘুচাপ নিম্নচাপ বা ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে। তবে মাসের মধ্যভাগে দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু বর্ষা বিদায় নেয়ার সম্ভাবনা আছে।

প্রতি মাসের দীর্ঘমেয়াদী পূর্বাভাস জানান আবহাওয়া অধিদপ্তরের বিশেষজ্ঞ কমিটি।

রবিবার (১ অক্টোবর) আবহাওয়া অধিদপ্তরের ঢাকার ঝড় সতর্কীকরণ কেন্দ্রে ও ভিডিও কনফারেন্সের মাধ্যমে বিশেষজ্ঞ কমিটির নিয়মিত বৈঠক অনুষ্ঠিত হয়েছে।

এতে সভাপতিত্ব করেন- অধিদপ্তরের পরিচালক ও বিশেষজ্ঞ কমিটির চেয়ারম্যান মো. আজিজুর রহমান।

বিশেষজ্ঞ কমিটির আশঙ্কা, সামগ্রিকভাবে দেশে স্বাভাবিক বৃষ্টিপাতের সম্ভাবনা আছে। এ মাসে বঙ্গোপসাগরে এক থেকে তিনটি লঘুচাপ সৃষ্টি হতে পারে। এরমধ্যে একটি নিম্নচাপ বা ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে। অক্টোবরে দেশের উত্তর ও মধ্যাঞ্চলে দুই থেকে চার দিন মাঝারি ধরনের বজ্রঝড় এবং সারাদেশে তিন থেকে পাঁচ দিন হালকা বজ্রঝড় হতে পারে। দিন ও রাতের তাপমাত্রা ধীরে ধীরে কমতে পারে।

এদিকে কানাডার সাসকাচুয়ান বিশ্ববিদ্যালয়ের আবহাওয়া ও জলবায়ু বিষয়ক গবেষক মোস্তফা কামাল (পলাশ) জানান, অক্টোবর মাসের ৩ তারিখে (মঙ্গলবার) দেশের ৬৪ জেলায় মাঝারি থেকে ভারী বৃষ্টির প্রবল সম্ভাবনা আছে। রংপুর বিভাগে ভারী থেকে খুব ভারী বৃষ্টির সম্ভাবনা আছে।

এ মাসের চার বা পাঁচ তারিখে তিস্তা নদীর উপকূলবর্তী জেলাগুলো বন্যা কবলিত হওয়ার আশঙ্কার কথা জানান তিনি।

সেপ্টম্বর মাসের চিত্র তুলে ধরে আবহাওয়া অধিদপ্তর জানায়, গত মাসে দেশে স্বাভাবিক বৃষ্টিপাত হয়েছে। সক্রিয় মৌসুমি বায়ুর প্রভাবে অনেক স্থানে মাঝারি ধরনের ভারী থেকে অতিভারী বৃষ্টি হয়েছে। সাগরে সৃষ্টি হয়েছে দুটি লঘুচাপ। গত মাসে গড় তাপমাত্রা ১ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস বেশি ছিল।