কনকনে শীতে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি, বিপর্যস্ত জনজীবন

ফানাম নিউজ
  ১৯ জানুয়ারি ২০২৪, ০৭:১৭

শুরু হয়েছে মাঘ মাস। পড়ছে হাড় কাঁপানো শীত। এরই মধ্যে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হয়েছে রাজশাহীতে। এতে জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে।

বৃহস্পতিবার (১৮ জানুয়ারি) ভোর ৬টা ১০ মিনিটে বৃষ্টি শুরু হয়ে চলে ৬টা ৩৬ মিনিট পর্যন্ত। এসময় শূন্য দশমিক ২ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে।

স্থানীয়রা জানান, রাজশাহীতে সপ্তাহখানেক ধরে ঘন কুয়াশার সঙ্গে হিমেল হাওয়ায় কনকনে শীতে অসহনীয় হয়ে উঠেছে জীবনযাত্রা। মাঘ মাসের শুরু থেকে আকাশ মেঘাচ্ছন্ন থাকায় গত কয়েকদিন দেখা মেলেনি সূর্যের। এতে ক্রমাগত তাপমাত্রা নিম্নমুখী হচ্ছে। এরমধ্যে যোগ হয়েছে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি। এ বৃষ্টিতে শীতের দাপট আরও বেড়েছে। এতে দুর্ভোগের শিকার হচ্ছেন খেটে খাওয়া, ছিন্নমূল ও শ্রমজীবী নিম্নআয়ের মানুষ। কেননা, হাড় কাঁপানো শীতে তারা কাজ করতে পারছেন না।

দিনমজুর মোহাম্মদ আলী বলেন, ‘কয়েকদিন ধরে রোদ ওঠে না। ঠান্ডায় রাস্তায় মানুষের চলাচল কমে গেছে। এর ওপর হলো বৃষ্টি। কনকনে শীতে হাত-পা বরফ হয়ে যাচ্ছে। তবে বাড়িতে বসে থাকলে তো আর মুখে খাবার জুটবে না। তাই বাধ্য হয়ে এই শীত-বৃষ্টির মধ্যে কাজের সন্ধানে বের হয়েছি।’

রাজশাহী আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা রহিদুল ইসলাম জানান, বৃহস্পতিবার ভোর ৬টা ও সকাল ৯টায় ১০ দশমিক ৬ ডিগ্রি তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। গত দুদিনে তাপমাত্রা আরও বেশি ছিল। বৃষ্টির প্রভাবে দিনের তাপমাত্রা বাড়বে ও রাতের তাপমাত্রা কমবে। তবে, চলতি মাসের শেষের দিকে শৈত্যপ্রবাহের আশঙ্কা আছে।