আরেকটি বড় হারের অপেক্ষায় বাংলাদেশ

ফানাম নিউজ
  ১১ এপ্রিল ২০২২, ১৫:১০

হারটা আগেরদিনই নিশ্চিত হয়ে গিয়েছিল। দেখার বিষয় ছিল, কতক্ষণ লড়াই করে হারটা বিলম্বিত করতে পারে বাংলাদেশ।

কিন্তু চতুর্থদিন যা শুরু করল টাইগাররা, তাতে মনে হচ্ছে প্রথম সেশনেই যেন ব্যাটিং শেষ করে বিশ্রাম নেওয়ার পরিকল্পনা আগে থেকে করে রেখেছে বাংলাদেশ।

ডারবানে দ্বিতীয় ইনিংস মাত্র ৫৩ রানে অলআউট হয়ে ২৭৪ রানের বিশাল ব্যবধানে হেরেছিল সফরকারীরা। সেই টেস্টে অন্তত চারদিন লড়াই করে পঞ্চম ও শেষদিনে এসে মুখ থুবড়ে পড়েছিল বাংলাদেশের ব্যাটিং লাইন-আপ।

কিন্তু এবার পোর্ট এলিজাবেথে একদিনও নিজেদের লড়াই দেখাতে পারেনি মুমিনুল হকরা। প্রথম ইনিংসের ব্যর্থতায় আগেই ম্যাচ বের হয়ে গিয়েছিল তাদের হাত থেকে। তৃতীয় দিনের শেষদিকে ৯.১ ওভার ব্যাট করেছে বাংলাদেশ। তাতে ২৭ রান করে দিন পার করতেই হারায় ৩ উইকেট।
 
আর চতুর্থদিনে মুশফিকুর রহিম, মুমিনুল, লিটন দাস, ইয়াসির আলীরা এলেন আর গেলেন। প্রোটিয়া স্পিনারদের সামনে যেন ব্যাট করাটায় ভুলে গেলেন তারা। কেশব মহারাজ একাই ৫ উইকেট নিয়েছেন। সাইমন হার্মারের শিকার ২ উইকেট। মহারাজ এর আগে ডারবান টেস্টের চতুর্থ ইনিংসে একাই ৭ উইকেট নিয়ে টাইগারদের গুঁড়িয়ে দিয়েছিলেন।

এই প্রতিবেদন লেখা পর্যন্ত ৪১৩ রানের লক্ষ্য তাড়া করতে নেমে দ্বিতীয় ইনিংসে ৭ উইকেটে ৭৬ রান করেছে বাংলাদেশ। সফরকারীরা পিছিয়ে আছে ৩৩৭ রানে। বাংলাদেশ প্রথম ইনিংসে করে ২১৭ রান। 

দক্ষিণ আফ্রিকা প্রথম ইনিংসে ৪৫৩ রান করার পর তৃতীয় দিনে এসে ৬ উইকেটে ১৭৬ রান করে দ্বিতীয় ইনিংস ঘোষণা দেয়। 

সূত্র: দেশ রূপান্তর