রাবিতে ‘সেকেন্ড টাইম’ থাকবে কি না জানা যাবে আজ

ফানাম নিউজ
  ৩১ মার্চ ২০২২, ০৭:৪৪

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ভর্তি পরীক্ষা কমিটির সভা অনুষ্ঠিত হবে আজ বৃহস্পতিবার। এতে ২০২১-২২ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষায় দ্বিতীয়বার (গতবারও ভর্তি পরীক্ষায় অংশ নেন এমন শিক্ষার্থী) অংশ নেওয়ার সুযোগ থাকবে কি না এ বিষয়েও সিদ্ধান্ত আসতে পারে।

সম্প্রতি বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক সুলতান-উল-ইসলাম এ তথ্য জানান।

অধ্যাপক সুলতান-উল-ইসলাম বলেন, ২০২১-২২ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষার বিষয়ে সিদ্ধান্ত নিতে বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ভর্তি কমিটির সভা অনুষ্ঠিত হবে। সভায় সার্বিক বিষয়ে আলোচনা করে সিদ্ধান্ত নেওয়া হবে। তবে সেকেন্ড টাইম থাকবে কি না- আলোচনার শেষে তা জানা যাবে।

২০১৮ সালে দ্বিতীয়বার ভর্তি পরীক্ষার সুযোগ বন্ধ করা হয়েছে। এর আগের বছরগুলোতে প্রথমবার সুযোগ বঞ্চিত ভর্তিচ্ছুরা দ্বিতীয়বারও ভর্তি পরীক্ষা দিতে পারতেন। ২০১৮ সালে দ্বিতীয়বার ভর্তি পরীক্ষার সুযোগ বন্ধের পর থেকে প্রায় প্রতিবছর ভর্তিচ্ছুদের একটি অংশ এ দাবি নিয়ে আন্দোলন করছেন।

দ্বিতীয়বার ভর্তি পরীক্ষার সুযোগ চেয়ে নাবিহা সুলতানা বলেন, করোনার কারণে বারবার এইচএসসি পরীক্ষার সময়সূচি পরিবর্তন করায় আমাদের অনেক ক্ষতি হয়েছে। এরপর জেএসসি ও এসএসসির ফলাফলের সমন্বয়ে অটোপাস দেওয়ায় অনেকেই আশানুরূপ ফল পায়নি। উপরন্তু বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষায় সিলেকশন পদ্ধতির কারণে অনেক জিপিএ-৫ ধারী শিক্ষার্থীও বাদ পড়ে। ফলে আমাদের অনেকের মেধা থাকার পরও পরীক্ষায় বসতে পারিনি। তাই সিলেকশন পদ্ধতি বাতিল করে দ্বিতীয়বার ভর্তি পরীক্ষার সুযোগ চাই।

সংগ্রাম হোসেন নামে এক শিক্ষার্থী বলেন, আমরা চাই রাজশাহী বিশ্ববিদ্যালয়ে সিলেকশন পদ্ধতি বাতিল করে আবার দ্বিতীয়বার ভর্তির সুযোগ দেওয়া হোক। বিশ্ববিদ্যালয়গুলো জনগণের ট্যাক্সের টাকায় চলে, অথচ আমরা এখানে বৈষম্যের শিকার। রাবি প্রশাসনের কাছে আমরা দ্বিতীয়বার ভর্তির সুযোগের দাবি জানিয়েছি। কিন্তু তারা এ বিষয়ে কোনো সিদ্ধান্ত জানায়নি।

সূত্র: জাগো নিউজ

ক্যাম্পাস এর পাঠক প্রিয়