ঢাবির হলে ঢুকে মারধর: বহিষ্কার ৬ শিক্ষার্থী 

ফানাম নিউজ
  ০৫ এপ্রিল ২০২২, ০৩:৫৯

ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিজয় একাত্তর হলের মাস্টার্সের এক শিক্ষার্থীকে তার রুমে ঢুকে মারধরের অভিযোগ উঠেছিল একই হলের জুনিয়র কয়েকজন শিক্ষার্থীর বিরুদ্ধে। সেই ঘটনায় হামলা ও মাথায় আঘাত করার প্রমাণ পাওয়ায় জড়িত ৬ শিক্ষার্থীকে হল থেকে আজীবন বহিষ্কার করার সিদ্ধান্ত নিয়েছে হল কর্তৃপক্ষ। 

মারধরের ঘটনায় ভুক্তভোগী ওই শিক্ষার্থীর নাম আখলাকুজ্জামান অনিক। তিনি বিশ্ববিদ্যালয়ের থিয়েটার অ্যান্ড পারফরম্যান্স স্টাডিজ বিভাগের ২০১৫-১৬ শিক্ষাবর্ষের শিক্ষার্থী।

হামলার দিনই হল প্রাধ্যক্ষ অধ্যাপক ড. আব্দুল বাছির বরাবর লিখিত অভিযোগ জমা দিয়েছিল ভুক্তভোগী শিক্ষার্থী। সেই অভিযোগের সত্যতা পেয়েছে তদন্ত কমিটি। তাই এ বহিষ্কারের সিদ্ধান্ত নেয় হল প্রশাসন। 

বহিষ্কৃত শিক্ষার্থীরা হলেন- বিশ্ববিদ্যালয়ের সমাজকল্যাণ ও গবেষণা ইনস্টিটিউটের শিক্ষার্থী মাসফিউর রহমান, অপরাধ বিজ্ঞান বিভাগের শিক্ষার্থী শফিউল্লাহ সুমন, গণযোগাযোগ ও সাংবাদিক বিভাগের শিক্ষার্থী নাঈমুর রাশিদ, ম্যানেজমেন্ট বিভাগের সাব্বির আল হাসান কাইয়ুম, ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেম বিভাগের শিক্ষার্থী মো. ফিরোজ আলম অপি ও ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের শিক্ষার্থী আবদুল্লাহ আল মারুফ। 

ভুক্তভোগী শিক্ষার্থী জানিয়েছেন, সকালে ১০ থেকে ১২ জন তার ওপর হামলা করেছেন। আমি ঘুমের মধ্যে ছিলাম। এমন সময় দরজায় নক করে। আমি দরজা খোলার সঙ্গে সঙ্গে আকস্মিকভাবে আনুমানিক ১০ থেকে ১২ জন আমার কক্ষে ঢুকে অতর্কিত হামলা করে। আমি হতভম্ব হয়ে যায়। এ সময় তারা স্ট্যাম্প দিয়ে মেরে আমার মাথা ফাটিয়ে দেয় এবং শরীরের অন্যান্য জায়গায় এলোপাতাড়ি আঘাত করে। যার ফলে গুরুতর আহত হই। আহত অবস্থায় আমার বিভাগের ছাত্র-ছাত্রী এবং শিক্ষকদের সহযোগিতায় ঢাকা মেডিকেল কলেজে চিকিৎসা নিই। হামলায় ১০ থেকে ১২ জন অংশ নেয়। 

হলের প্রভোস্ট অধ্যাপক ড. আব্দুল বাছির স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে আরো বলা হয়, গত ২৬ মার্চ বিজয় একাত্তর হলের পদ্মা ব্লকের ২০১০ নম্বর কক্ষের দুইজন আবাসিক শিক্ষার্থী মো. আখলাকুজ্জাম অনিক ও মো. রাজীব আহমেদের ওপর নৃশংস হামলা ও মাথায় আঘাত করার লিখিত অভিযোগের প্রেক্ষিতে ৫ সদস্য বিশিষ্ট একটি তদন্ত কমিটি করা হয়। 

পরবর্তীতে এ কমিটি বহিষ্কৃত ছয়জনের সংশ্লিষ্টতার দালিলিক প্রমাণ পেয়েছে, যা বিশ্ববিদ্যালয় তথা হলের প্রশাসনিক ও একাডেমিক কর্মকাণ্ড ও শৃঙ্খলার পরিপন্থী। তদন্ত কমিটি সুপারিশের পরিপ্রেক্ষিতে অভিযুক্ত শিক্ষার্থীদের গতকাল  রোববার (৩ এপ্রিল) থেকে বিজয় একাত্তর হল থেকে স্থায়ীভাবে বহিষ্কার করা হয়।

সূত্র: ডেইলি বাংলাদেশ

ক্যাম্পাস এর পাঠক প্রিয়