বলিউড সিনেমা ‘ফারাজ’ মুক্তি বন্ধের দাবি অবিন্তার মায়ের

ফানাম নিউজ
  ২০ জানুয়ারি ২০২৩, ০৩:১১

বিভিন্ন রকমের জল্পনা-কল্পনার পর মুক্তি পাচ্ছে হোলি আর্টিজানের আলোচিত ও হৃদয়বিদারক ঘটনা অবলম্বনে নির্মিত বলিউডের সিনেমা ‘ফারাজ’। আসছে ৩ ফেব্রুয়ারি এটি ভারতে মুক্তি পাবে বলে জানা গেছে।

সিনেমাটি মুক্তির আগেই ভারত- বাংলাদেশে তুমুল আলোচনায় এসেছেন সিনেমার পরিচালক হংসল মেহতা।

সম্প্রতি মুক্তি পেয়েছে ‘ফারাজ’ সিনেমার ট্রেলার। টি সিরিজের ব্যানারে সিনেমাটি বাংলাদেশের ঘটনা নিয়ে নির্মিত হলেও বলিউড সিনেমাটির সংলাপ হিন্দিতে। অন্যদিকে পুরো ট্রেলারে ছিল না কোনো বাংলা সংলাপ।

ট্রেলারটি মুক্তির আগে এক বিবৃতিতে নির্মাতা হংসল মেহতা জানান, ‘তরুণরা কীভাবে সহিংসতায় জড়িয়ে পড়ে, তা আবিষ্কারের চেষ্টা করেছেন সিনেমায়। সেই সঙ্গে সহিংসতার বিরুদ্ধে দাঁড়াতে সাহস ও মানবতার প্রয়োজন, সে বিষয়টি এ সিনেমায় তুলে ধরা হয়েছে।’

এদিকে ‘ফারাজ’সিনেমাটি নিয়ে তৈরি হয়েছে নতুন আলোচনা। ১৯ জানুয়ারি সকালে রাজধানীতে এক সংবাদ সম্মেলনের আয়োজন করা হয় সিনেমাটির বিষয়ে। হোলি আর্টিজানের ঘটনায় নিহত অবিন্তা কবিরের মা রুবা আহমেদ এ সম্মেলনের আয়োজন করেন।

এতে তিনি ‘ফারাজ’ সিনেমাটির মুক্তির ব্যাপারে প্রতিবাদ জানান। তিনি দাবি করেন, এই সিনেমাটি বাস্তব ঘটনায় নির্মিত, তাই মুক্তির আগে ওই ঘটনায় নিহতদের সদস্যদের পরিবারের অনুমতি নেওয়ার প্রয়োজন ছিল।

সংবাদ সম্মেলনে উপস্থিত সাংবাদিকদের সামনে রুবা আহমেদ বিভিন্ন ধরনের প্রশ্ন তুলে ধরেন ‘ফারাজ’সিনেমা নিয়ে।

রুবা আহদেম জানান, ‘নির্মাতা হংসল মেহতা কিংবা প্রযোজনা প্রতিষ্ঠান টি সিরিজ থেকে নিহতদের পরিবারের সঙ্গে যোগাযোগ রাখার কোনো প্রয়োজন মনে করেননি।’ এমন স্পর্শকাতর বিষয়টি কীভাবে তারা উপেক্ষা করে গেলেন, তা তার বোধগম্য হয়নি। এরই মধ্যে ছবিটির নির্মাতা ও প্রযোজনা প্রতিষ্ঠানের বিরুদ্ধে লিগ্যাল নোটিশ পাঠানো হয়েছে বলে সংবাদ সম্মেলনে জানান রুবা আহমেদ।

রুবা আহমেদ আরও বলেন, ‘প্রতিটি চরিত্র ফুটিয়ে তোলার ক্ষেত্রে যথাযথ গবেষণা করা হয়েছে কি না সে ব্যাপারে আমাদের সন্দেহ আছে। এ সিনেমা মুক্তির পর নিহতরা হয়তো নেতিবাচকভাবে সবার সামনে উপস্থাপিত হবেন। সর্বোপরি ফারাজ বাংলাদেশের মানসম্মান ক্ষুণ্ন করবে।’ সিনেমাটির মুক্তির প্রক্রিয়া যেন স্থগিত করা হয়, সেজন্য রুমা আহমেদ জোর দাবি জানিয়েছেন।