হাসপাতাল পরিদর্শনে সিরিয়ায় ডব্লিউএইচও প্রধান

ফানাম নিউজ
  ১২ ফেব্রুয়ারি ২০২৩, ০০:৪৯

ভূমকিম্পে বিধ্বস্ত সিরিয়ার আলেপ্পোতে পৌঁছেছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) প্রধান টেড্রোস আধানম গেব্রেইসাস। যুদ্ধ বিধ্বস্ত দেশটিতে ভূমিকম্প এরই মধ্যে নতুন বিপর্যয় সৃষ্টি করেছে। খবর আল-জাজিরার।

সিরিয়ার রাষ্ট্রীয় সংবাদমাধ্যম জানায়, টেড্রোস আলেপ্পোর বিমানবন্দেরে এসে পৌঁছেছেন। সেখানে তিনি কিছু হাসপাতাল পরিদর্শন করবেন। সিরিয়ার স্বাস্থ্যমন্ত্রী ও আলেপ্পোর গভর্নর তার সঙ্গে থাকবেন।

আলেপ্পোর অবস্থান সিরিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলে। এটি সিরিয়ার সরকার বাসার আল- আসাদের নিয়ন্ত্রণে রয়েছে।

তুরস্ক-সিরিয়ায় ভয়াবহ ভূমিকম্পের পর পেরিয়ে গেছে পাঁচদিন। ঘণ্টার হিসাবে ১২৫’র বেশি। তাই ধ্বংসস্তূপের নিচে আটকে থাকা লোকদের জীবিত উদ্ধারের আশা প্রায় ফুরিয়েই এসেছে। অথচ এখনো নিখোঁজ হাজার হাজার মানুষ। তাদের উদ্ধারে আরও সময় দরকার, যে জিনিসটা কারও হাতেই নেই। তাতে সময়ের সঙ্গে প্রতিযোগিতায় ক্রমেই পিছিয়ে পড়ছেন উদ্ধারকারীরা। আর জিতে যাচ্ছে মৃত্যু।

শনিবার (১১ ফেব্রুয়রি) মার্কিন সংবাদমাধ্যম ব্লুমবার্গ জানিয়েছে, গত সোমবারের প্রলয়ংকরী ওই ভূমিকম্পে নিহতের সংখ্যা এরই মধ্যে ২৪ হাজার ছাড়িয়েছে। তবে উদ্ধারকারীরা আটকেপড়া লোকদের উদ্ধারে প্রাণান্ত চেষ্টা চালিয়ে যাচ্ছেন।

তুর্কি কর্তৃপক্ষ এবং সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটসের সবশেষ তথ্যমতে, দেশ দুটিতে এ পর্যন্ত ২৪ হাজার ৪৫৭ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে। কয়েক হাজার মানুষ এখনো নিখোঁজ। এছাড়া, কেবল তুরস্কেই আহত হয়েছেন ৮০ হাজারের বেশি লোক।