ওমিক্রন রোধে চট্টগ্রামে মানতে হবে যে ৬ বিধিনিষেধ

ফানাম নিউজ
  ২০ জানুয়ারি ২০২২, ১৪:১১

করোনাভাইরাসের নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন সংক্রমণ রোধে ৬ দফা বিধিনিষেধ জারি করেছে চট্টগ্রাম জেলা প্রশাসন। বৃহস্পতিবার (২০ জানুয়ারি) জেলা প্রশাসনের পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

জেলা প্রশাসনের ছয় দফা বিধিনিষেধ হলো-

১। দোকান, শপিংমল ও বাজারে ক্রেতা-বিক্রেতা এবং হোটেল-রেস্তোরাঁসহ সকল জনসমাগমস্থলে বাধ্যতামূলকভাবে সবাইকে মাস্ক পরিধান করতে হবে। অন্যথায় তাকে আইনানুগ শাস্তির সম্মুখীন হতে হবে।

২। অফিস-আদালতসহ ঘরের বাইরে অবশ্যই মাস্ক ব্যবহার করতে হবে।

৩। রেস্তোরাঁয় বসে খাবার গ্রহণ এবং আবাসিক হোটেলে থাকার জন্য অবশ্যই করোনার টিকা সনদ প্রদর্শন করতে হবে।

৪। ১২ বছরের ঊর্ধ্বে সকল ছাত্র-ছাত্রীকে শিক্ষা মন্ত্রণালয় কর্তৃক নির্ধারিত তারিখের পরে টিকা ছাড়া শিক্ষাপ্রতিষ্ঠানে প্রবেশের অনুমতি দেওয়া হবে না।

৫। সর্বপ্রকার যানের চালক ও সহকারীদের আবশ্যিকভাবে কোভিড-১৯ টিকা সনদ থাকতে হবে।

৬। কোভিড আক্রান্তের হার ক্রমবর্ধমান হওয়ায় উন্মুক্ত স্থানে সর্বপ্রকার সামাজিক, রাজনৈতিক, ধর্মীয় অনুষ্ঠান এবং সমাবেশসহ পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত বন্ধ রাখতে হবে।

এ বিষয়ে চট্টগ্রাম জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও স্টাফ অফিসার টু ডিসি পিযুষ কুমার চৌধুরী বলেন, আজ সকাল থেকে চট্টগ্রাম শহরের বিভিন্ন স্থানে হ্যান্ড মাইক দিয়ে জনসাধারণকে করোনা সম্পর্কে সচেতন করা হয়েছে এবং এর ভয়াবহতা জানিয়ে জনসাধারণকে সরকারঘোষিত নির্দেশনা প্রতিপালন করার জন্য আহ্বান জানানো হয়েছে। এ সময় রাস্তার পথচারীদের মধ্যে মাস্ক বিতরণ করা হয় বলে জানান তিনি।