প্রযুক্তির অপব্যবহারে সত্যের সঙ্গে মিথ্যা খুব সহজে মিশে যাচ্ছে

ফানাম নিউজ
  ২১ জুন ২০২২, ১৩:৩৮

জার্মানির বন শহরের ওয়ার্ল্ড কনফারেন্স সেন্টারে (ডব্লিউসিসি) শুরু হয়েছে গ্লোবাল মিডিয়া ফোরামের (জিএমএফ) দুই দিনব্যাপী সম্মেলন। গতকাল প্রথম দিনের অনুষ্ঠানে বক্তারা বলেন, দেশে দেশে রাজনৈতিক বলয় স্বাধীন সাংবাদিকতাকে ঘিরে রেখেছে, যা স্বাধীনতায় বৈশ্বিক সংকট তৈরি করছে। এ ছাড়া বিশ্বব্যাপী প্রযুক্তির অপব্যহারের ফলে সত্যের সঙ্গে মিথ্যা কিংবা ভিত্তিহীন তথ্য মিশেও এক ধরনের বৈশ্বিক সংকট তৈরি করছে।

যুদ্ধ, সংকট ও বিপর্যয়ের সময়ে সাংবাদিকতার ভবিষ্যৎ নিয়ে আলোচনা করতে দুই দিনব্যাপী এই অনুষ্ঠানে বিশ্বের বিভিন্ন দেশের গণমাধ্যম বিশেষজ্ঞরা অংশ নিচ্ছেন। তাদের মধ্যে রয়েছেন ১৬৫টি দেশের মিডিয়া বিশেষজ্ঞ, সাংবাদিকসহ সহস্রাধিক মিডিয়া ব্যক্তিত্ব।

উদ্বোধনী সেশনে প্রধান বক্তা ছিলেন নোবেল জয়ী ফিলিপাইনের সাংবাদিক মারিয়া রেসা। উদ্বোধনীতে তিনিসহ অন্যরা বলেন, নিরপেক্ষ, বস্তুনিষ্ঠ সাংবাদিকতা আজ হুমকির মুখে পড়েছে। এর জন্য দায়ী বিশ্বের শক্তিধর দেশগুলোর প্রভাব। এমন ঘটনায় রাজনৈতিক, অর্থনৈতিক, সাংস্কৃতিক ও সামাজিক সংকটের ঝুঁঁকি বাড়ছে বিশ্বব্যাপী।

মারিয়া রেসা বলেন, মিথ্যার বিস্তার, সেই সঙ্গে ব্যক্তিগতকৃত গণপ্ররোচনা, অতি-সামাজিকীকরণ এবং এই প্রবণতা আমাদের বাস্তবতার বোধকে নষ্ট করছে ও নজরদারি পুঁজিবাদকে প্রচার করছে।