মাঙ্কিপক্স এখনো বৈশ্বিক স্বাস্থ্য ঝুঁকি নয়

ফানাম নিউজ
  ২৮ জুন ২০২২, ১২:৩৩

বিশ্বজুড়ে বিভিন্ন দেশে মাঙ্কিপক্স ছড়িয়ে পড়ার ঘটনা উদ্বেগজনক হলেও তা এখনো এমন পরিস্থিতিতে রূপ নেয়নি যাকে আন্তর্জাতিক উদ্বেগজনক জনস্বাস্থ্য ঝুঁকি হিসেবে আখ্যায়িত যায়। বিশ্লেষকদের সমন্বয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) তৈরি করা এক স্বাধীন কমিটি এ তথ্য জানিয়েছে। খবর ভয়েস অব আমেরিকা।

ডব্লিউএইচও-র মহাপরিচালক টেডরস আধানম ঘেব্রেয়সাস চলমান সংক্রমণকে একটি বিবর্তনশীল স্বাস্থ্য ঝুঁকি হিসেবে বর্ণনা করেছেন।

তিনি এও উল্লেখ করেন, রোগটি নতুন নতুন দেশ ও অঞ্চলে দ্রুত ছড়িয়ে পড়ছে। এ বিষয়ে প্রয়োজন হলে ওই কমিটি আবারও জরুরি সভায় বসতে সম্মত হয়েছে।

ডব্লিউএইচও মুখপাত্র ক্রিস্টিয়ান লিন্ডমায়ার বলেন, কমিটি এমন বিষয়গুলোর তালিকা তৈরি করেছে যেগুলোর কারণে পরিস্থিতি পুনর্মূল্যায়ন করতে হতে পারে।
 
বিষয়গুলো উল্লেখও করেন তিনি, ‘আগামী ২১ দিনে সংক্রমণের হার বৃদ্ধির কোন প্রমাণ, যার মধ্যে অন্যান্য দেশে উল্লেখযোগ্য হারে সংক্রমণ ছড়িয়ে পড়া। একইসঙ্গে আমরা যদি দেখি যেসব দেশে আগেই রোগটি হতো সেখানে সংক্রমণের হার বৃদ্ধি পাচ্ছে। তাই রোগের মাত্রা বৃদ্ধির প্রমাণ বা ভাইরাসের এমন জিনগত বৈশিষ্ট্য পরিবর্তনের প্রমাণ যা কিনা রোগের সংক্রমণ বন্ধের সঙ্গে সম্পর্কিত বা সেদিকে নিয়ে যাবে।’

লিন্ডমায়ার বলেন, ইউরোপীয় অঞ্চল, উত্তর, মধ্য ও দক্ষিণ আমেরিকাসহ পূর্ব ভূমধ্যসাগরীয় অঞ্চল এবং পশ্চিম প্যাসেফিক অঞ্চলে মাঙ্কিপক্সের সংক্রমণ ছড়িয়ে পড়েছে।

তিনি বলেন, ‘এই মুহূর্তে, মূলত নতুন দেশগুলোতে এলজিবিটিকিউ-প্লাস সম্প্রদায়ের এমন পুরুষ যারা অন্য পুরুষের সাথে যৌনক্রিয়ায় লিপ্ত হয়, তাদের মধ্যে রোগটি ছড়াচ্ছে। তবে আগেই যেসব দেশে রোগটির প্রাদুর্ভাব ছিল, সেখানে আমরা শিশু ও নারীদের রোগাক্রান্ত হতে দেখেছি এবং তুলনামূলক দুর্বল সম্প্রদায় ও দুর্বল মানুষদের মৃত্যু ঘটতে দেখেছি।’