ইউক্রেনকে বিনামূল্যে ড্রোন দেবে তুরস্ক

ফানাম নিউজ
  ২৮ জুন ২০২২, ১৬:২৯

ইউক্রেনকে বিনামূল্যে তিনটি ড্রোন দেবে তুরস্ক। তুরস্কের বহুল আলোচিত বায়রাখতার টিবি২ ড্রোন নির্মাতা প্রতিষ্ঠান বায়কার ডিফেন্সের পক্ষ থেকে এই ঘোষণা দেওয়া হয়েছে। 

মঙ্গলবার এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা।

ইউক্রেন ২০১৯ সালে তুরস্কের কাছ থেকে প্রথমবারের মতো স্বল্প উচ্চতায় উড়তে সক্ষম মনুষ্যহীন এই আকাশযানের ছয়টি কিনেছিল। ছয় কোটি ৯০ লাখ ডলারের চুক্তিতে এসব ড্রোন কেনা হয়। প্রতিটি বায়রাখতার টিবি২ সিস্টেমে রয়েছে ছয়টি ড্রোন, দুটি গ্রাউন্ড কন্ট্রোল স্টেশন এবং আনুষঙ্গিক সামগ্রী। ফলে প্রাথমিকভাবে ইউক্রেন একটি পূর্ণাঙ্গ সিস্টেম কেনে। এসব ড্রোনের পাল্লা তিনশ’ কিলোমিটারের বেশি। টিকে থাকতে পারে ২৭ ঘণ্টা পর্যন্ত। বহন করতে পারে চারটি পর্যন্ত লেজার গাইডেড অস্ত্র।

রুশ আগ্রাসন শুরুর পর ইউক্রেনীয় বিমান বাহিনীর মুখপাত্র লেফটেন্যান্ট কর্নেল ইউরি ইগনাট জানান, তাদের কাছে প্রায় ২০টি বায়রাখতার ড্রোন রয়েছে। তবে ইউক্রেনে এ পর্যন্ত মোট কতটি ড্রোন সরবরাহ করা হয়েছে তা জানাতে অস্বীকৃতি জানিয়ে আসছে তুরস্ক এবং ইউক্রেনের কর্তৃপক্ষ।

সোমবার রাতে টুইটারে দেওয়া পোস্টে ইউক্রেনকে অনুদান হিসেবে তিনটি বায়রাখতার টিবি২ ড্রোন দেওয়ার কথা জানায় বায়কার ডিফেন্স। ইউক্রেনের জন্য তুর্কি ড্রোন কেনার অর্থ সংগ্রহে তহবিল গঠনের ক্যাম্পেইনের কথাও উল্লেখ করে প্রতিষ্ঠানটি। বায়কার জানিয়েছে, ওই তহবিলের অর্থ নেওয়ার বদলে সেটি ইউক্রেনের সংগ্রামী জনগণের কাছে পাঠানো হবে।

বায়রাখতার টিবি২ ড্রোন প্রথম নিজের সক্ষমতার প্রমাণ দেয় লিবিয়া ও সিরিয়ায়। রাশিয়ার তৈরি আকাশযানের বিরুদ্ধে এগুলো এসব স্থানে কার্যকরভাবে ব্যবহার করে তুরস্ক। আর্মেনিয়া-আজারবাইজান সংঘাতে ড্রোনটি নিজের সুনাম ধরে রাখে। এসব সংঘাতে ড্রোনটি সফলভাবে সামরিক যান এবং ভ্রাম্যমাণ আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা ধ্বংস করতে সক্ষম হয়।