জীববৈচিত্র্যের ওপর সম্মেলন, উদ্বোধন করবেন কানাডার প্রধানমন্ত্রী

ফানাম নিউজ
  ০৭ ডিসেম্বর ২০২২, ০৩:৩৯

কানাডার মন্ট্রিয়ালের স্থানীয় সময় মঙ্গলবার (৬ ডিসেম্বর) বিকেলে উদ্বোধন হচ্ছে জীববৈচিত্রের ওপর সম্মেলন (কপ-১৫)। কানাডার কুইবেক রাজ্যের মট্রিয়ালের পেলিস ডেস কনগ্রেসে শুরু হচ্ছে এ সম্মেলন।

স্থানীয় সময় বুধবার (৭ ডিসেম্বর) থেকে সম্মেলন শুরু হলেও মঙ্গলবার বিকেল ৩ টায় কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো সম্মেলনের উদ্বোধন করেবেন। এতে জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস অংশ নেবেন। এছাড়া বিশ্বের প্রায় ১৭ হাজার প্রতিনিধি অংশ নেবেন।

জাতিসংঘ ও কানাডা সরকারের যৌথভাবে আয়োজিত এ সম্মেল দুই সপ্তাহব্যাপী চলবে।

আয়োজকরা জানিয়েছেন- প্রতিধিনির মধ্যে সাংবাদিক ছাড়াও বিভিন্ন দেশের প্রধান বা সংশ্লিষ্ট প্রতিনিধি, পরিবেশ নিয়ে কাজ করেন এমন গবেষণা প্রতিষ্ঠিান ও ব্যক্তি, বিভিন্ন বেসরকারি উন্নয়ন প্রতিষ্ঠানের প্রতিনিধিরা অংশ নিবে।

অনুষ্ঠান স্থল সরেজমিন ঘুরে দেখা গেছে, সম্মেলনে যোগ দেওয়া প্রতিটি ব্যক্তিকে করোনা টেস্ট করতে হচ্ছে। প্রতিদিনই এই করোনা টেস্ট করতে হবে। এজন্য আয়োকদের পক্ষ থেকে কিডস সরবরাহ করা হয়েছে। এছাড়া সবাইকে মাস্ক পড়া বাধ্যতা মুলক করা হয়েছে। প্রতিনিধিদের সহায়তার জন্য রয়েছে অনেকগুলো বুথ বা ডেস্ক। সাংবাদিকদের জন্য আলাদা মিডিয়া রুম তৈরি করা হয়েছে। এছাড়া কানাডার প্রধানমন্ত্রীর আগমন উপলক্ষে নেওয়া হয়েছে ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা। সাধারণ পুলিশ ছাড়াও ঘোড়ায় চড়ে পুলিশরা দায়িত্ব পালন করছেন।

এর আগে এই সম্মেলন প্রথম অংশ চীনে অনুষ্ঠিত হয়। কিন্তু মহামারী করোনার কারণে এটি ছিল ভার্চুয়াল। আর দ্বিতীয় এই সম্মেলনে সশরীরে ছাড়াও ভার্চুয়ালেও অনেকে যুক্ত হবেন।