অ্যান্ট গ্রুপের নিয়ন্ত্রণ ছাড়ছেন জ্যাক মা

ফানাম নিউজ
  ০৭ জানুয়ারি ২০২৩, ১৯:৫৩

চীনের বিখ্যাত ফিনটেক জায়ান্ট অ্যান্ট গ্রুপের নিয়ন্ত্রণ ছাড়ছেন প্রতিষ্ঠাতা জ্যাক মা। শেয়ারহোল্ডারদের সিদ্ধান্ত অনুযায়ী, খুব শিগগির দফায় দফায় প্রতিষ্ঠানটির শেয়ার হস্তান্তর হবে। এ প্রক্রিয়া শেষ হলেই গ্রুপটির জন্য আর কোনো নীতিনির্ধারণী সিদ্ধান্ত নিতে পারবেন না চীনের এ ধনকুবের।

শনিবার (৭ জানুয়ারি) ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এসব তথ্য জানানো হয়।

তিন হাজার ৭০০ কোটি আইপিও সমৃদ্ধ অ্যান্ট গ্রুপের অঙ্গপ্রতিষ্ঠান আলিপে বিশ্বের সবচেয়ে বড় মোবাইল পেমেন্ট কোম্পানি। তাছাড়া অ্যান্ট গ্রুপের আরও বেশকিছু অঙ্গপ্রতিষ্ঠান রয়েছে।

জ্যাক মা অ্যান্ট গ্রুপের ৫০ শতাংশেরও বেশি শেয়ারের মালিক ছিলেন। তবে রয়টার্সের হিসাব মতে, সম্প্রতি তার শেয়ারের পরিমাণ ৬ দশমিক ২ শতাংশে নেমে গেছে।

যদিও কিছু বিশ্লেষক বলেছেন, জ্যাক মা’র নিয়ন্ত্রণ থেকে বের হয়ে আসা অ্যান্ট গ্রুপের আইপিওকে পুনরুজ্জীবিত করতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

এ বিষয়ে আলিবাবা ও জ্যাক মাকে নিয়ে লেখা একটি বইয়ের লেখক ডানকান ক্লার্ক বলেন, অ্যান্ট গ্রুপের বিনিয়োগকারীরা এখন দীর্ঘ সময়ের জন্য অনিশ্চয়তার মধ্যে পড়েছেন। এম পরিস্থিতেতে তারা তাদের শেয়ার ছেড়ে দেওয়ার জন্য কিছুটা সময় নেবেন বলে মনে হচ্ছে।

তিনি আরও বলেন, অ্যান্ট থেকে জ্যাক মা'র প্রস্থান প্রমাণ করে, অভ্যন্তরীণ রাজনীতির ওপর বড় বেসরকারি বিনিয়োগকারীদের প্রভাব কমাতে চীন সরকার দৃঢ় সংকল্পবদ্ধ। এ প্রবণতা চীনা অর্থনীতির সবচেয়ে উৎপাদনশীল অংশকে ক্ষতির ‍মুখে ঠেলে দিতে পারে।

বিনিয়োগ উপদেষ্টা সংস্থা বিডিএ চায়না’র চেয়ারম্যান বলেন, চীনের অর্থনীতি অত্যন্ত খারাপ অবস্থায় থাকায় সরকার প্রবৃদ্ধি বাড়ানোর প্রতি বেশ গুরুত্ব দিচ্ছে। বিশেষ করে প্রযুক্তি ও বেসরকারি খাতকে বেশি গুরুত্ব দেওয়া হচ্ছে।

সূত্র: রয়টার্স