যুক্তরাষ্ট্রে জাহাজের ধাক্কায় যানবাহনসহ সেতু ভেঙে পড়্ল

ফানাম নিউজ
  ২৮ মার্চ ২০২৪, ১৪:১১

যুক্তরাষ্ট্রের বাল্টিমোর শহরের গুরুত্বপূর্ণ স্থাপনা ‘ফ্রান্সিস স্কট কি’ সেতুটি একটি পণ্যবাহী জাহাজের সঙ্গে সংঘর্ষের পর ভেঙে পড়েছে। ২.৬ কিলোমিটারেরও বেশি দীর্ঘ সেতুটি অতিক্রমকারী বেশ কয়েকটি যানবাহন নিয়ে মঙ্গলবার প্যাটাপস্কো নদীতে ডুবে যায়।

বাল্টিমোর ফায়ার ডিপার্টমেন্টের মতে, ২০ জনের মতো মানুষ পানিতে ডুবেছে বলে ধারণা করা হচ্ছে। জরুরি বিভাগের কর্মীরা ঘটনাস্থলে পৌঁছে উদ্ধার তৎপরতা চালাচ্ছেন।

শহরের কর্মকর্তারা বলছেন, স্থানীয় সময় রাত প্রায় দেড়টায় একটি জাহাজ ৪৭ বছরের পুরনো সেতুর একটি কলামে আঘাত করলে এটি ভেঙে পড়ে। বেশ কয়েকটি যানবাহন সেতুর নিচে পানিতে ডুবে গেছে বলেও জানিয়েছেন তাঁরা।

সিঙ্গাপুরের পতাকাবাহী ডালি নামে কনটেইনার জাহাজটি শ্রীলঙ্কার কলম্বো যাচ্ছিল। সামুদ্রিক রাডারের তথ্য অনুসারে, এটি রাত ১২টা ৪৫ মিনিট নাগাদ পোর্ট ব্রিজের টার্মিনাল থেকে ছেড়ে যায়।

বাল্টিমোর ফায়ার ডিপার্টমেন্ট, মার্কিন কোস্ট গার্ড ও মেরিল্যান্ড অঙ্গরাজ্যের অন্যান্য সংস্থার নেতৃত্বে বিশাল উদ্ধার অভিযান চলছে। বাল্টিমোর ফায়ার ডিপার্টমেন্টের যোগাযোগ বিভাগের প্রধান কেভিন কার্টরাইট এ পরিস্থিতিকে ‘ভয়াবহ জরুরি অবস্থা’ হিসেবে বর্ণনা করেছেন। এখন তাদের মূল লক্ষ্য মানুষকে উদ্ধার করা বলেও জানিয়েছেন তিনি।

এদিকে জাহাজটিতে থাকা দুই পাইলটসহ ক্রুদের মধ্যে কেউ আহত হননি জানিয়ে শিপিং কম্পানি সিনার্জি মেরিন গ্রুপ বলেছে, ‘ঘটনার সঠিক কারণ এখনো নির্ধারণ করা যায়নি।’

সূত্র : বিবিসি