জিম্মি মুক্তির সমঝোতার ‘খুব কাছাকাছি’ আমরা: বাইডেন

ফানাম নিউজ
  ২২ নভেম্বর ২০২৩, ০২:৪১

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, হামাসের হাতে থাকা জিম্মিদের মুক্ত করতে কয়েক সপ্তাহ ধরে আমরা কাজ করছি। এখন আমরা খুব কাছাকাছি পৌঁছে গেছি।

মঙ্গলবার সাংবাদিকদের এ কথা বলেছেন তিনি। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা এ খবর জানিয়েছে।

বাইডেন বলেছেন, আমরা হয়ত জিম্মিদের দ্রুত ফিরিয়ে আনতে পারব। কিন্তু সব কিছু হওয়ার আগ পর্যন্ত কিছুই চূড়ান্ত নয়।

অজ্ঞাত মার্কিন কর্মকর্তারা ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সকে জানিয়েছেন, কাতারের মধ্যস্থতায় হামাস ও ইসরায়েলের মধ্যে যে সমঝোতা নিয়ে আলোচনা হচ্ছে তাতে ৫০ জিম্মিকে মুক্তি দিতে পারে ফিলিস্তিনি গোষ্ঠীটি। এদের বেশিরভাগ নারী ও শিশু। বিনিময়ে ১৫০ ফিলিস্তিনি বন্দিকে কারাগার থেকে মুক্তি এবং চার বা পাঁচ দিন আক্রমণে বিরতি দেবে ইসরায়েল।

ওই মার্কিন কর্মকর্তা বলেছেন, আমরা সমঝোতার একেবারে কাছাকাছি পৌঁছে গেছি। এখনও অনেক কাজ বাকি। অনুমোদন লাগবে। কিন্তু আমরা মনে করি খুব কাছাকাছি পৌঁছে গেছি।

৭ অক্টোবর ইসরায়েলে আকস্মিক হামলা চালায় হামাস ও ফিলিস্তিনি যোদ্ধারা। হামলায় অন্তত ১ হাজার ২০০ নিহতের দাবি করেছে ইসরায়েলি কর্তৃপক্ষ। এছাড়া সেখান থেকে ২৪০ জনে মতো জিম্মিকে বন্দি করে গাজায় নিয়ে আসে ফিলিস্তিনিরা। এর জবাবে গাজায় বিমান হামলা ও স্থল অভিযান চালিয়ে আসছে ইসরায়েলি সেনারা। এসব হামলায় এখন পর্যন্ত নিহত ফিলিস্তিনিদের সংখ্যা ১৩ হাজার ছাড়িয়ে গেছে।

এর আগে হামাসের রাজনৈতিক প্রধান ইসমাইল হানিয়া বলেছিলেন, কাতারের মধ্যস্থতায় ইসরায়েলের সঙ্গে একটি সমঝোতার কাছাকাছি পৌঁছে গেছেন তারা। তবে এই বিষয়ে ইসরায়েলের কোনও মন্তব্য পাওয়া যায়নি।

ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু জিম্মিদের নিয়ে শিগগিরই সুসংবাদ পাওয়ার আশার কথা জানিয়েছিলেন। রাতে মন্ত্রিসভার বৈঠক ডেকেছেন তিনি। ধারণা করা হচ্ছে, এতে বন্দি বিনিময়ের অনুমোদন দেওয়া হতে পারে।