টর্নেডোয় বিধ্বস্ত যুক্তরাষ্ট্র-কানাডা, নিহত ৩

ফানাম নিউজ
  ১১ জানুয়ারি ২০২৪, ০৩:৩৪

যুক্তরাষ্ট্র ও কানাডার পূর্বাঞ্চলে একের পর এক শক্তিশালী শীতকালীন ঝড়ে অন্তত তিনজন প্রাণ হারিয়েছেন। তাছাড়া ঝড়ের কারণে বিদ্যুৎবিচ্ছিন্ন হয়ে পড়েছে ৬ লাখেরও বেশি ঘরবাড়ি।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, আলাবামা অঙ্গরাজ্যের হিউস্টন কাউন্টিতে টর্নেডোতে ঘরবাড়ি ভেঙে পড়ায় ৮১ বছর বয়সী এক নারীর মৃত্যু হয়েছে। এছাড়া উত্তর ক্যারোলাইনার ক্লেয়ারমন্টেও একজনের মৃত্যু হয়েছে। অন্যদিকে, জর্জিয়ার ক্লেটন কাউন্টিতে গাছ ভেঙে পড়ায় এক মোটরচালকের মৃত্যু হয়েছে।

বিবিসি আরও জানায়, স্থানীয় সময় মঙ্গলবার (৯ জানুয়ারি) সন্ধ্যা পর্যন্ত ফ্লোরিডা থেকে নিউইয়র্ক অঙ্গরাজ্য পর্যন্ত যুক্তরাষ্ট্রের পূর্বাঞ্চলে ৬ লাখ ৩০ হাজারেরও বেশি বাড়িঘর বিদ্যুৎবিহীন অবস্থায় ছিল। এছাড়া ফ্লোরিডার অন্তত ১২টি কাউন্টিতে জরুরি অবস্থা ঘোষণা করা হয়। এসব এলাকায় ঝড়ের কারণে অসংখ্য বাড়ির ছাদ উড়ে গেছে ও বিদ্যুতের লাইন ক্ষতিগ্রস্ত হয়েছে।

মার্কিন ফ্লাইট ট্র্যাকিং ওয়েবসাইট ফ্ল্যাইট অ্যাওয়ারের তথ্য অনুসারে, মঙ্গলবার যুক্তরাষ্ট্রে প্রবেশকারী বা বাইরে গমনকারী ১৩০০টিরও বেশি ফ্লাইট বাতিল করা হয়েছে। এছাড়া খারাপ আবহাওয়ার কারণে মার্কিন ভাইস-প্রেসিডেন্ট কমলা হ্যারিসের প্লেনটিকেও জরুরি অবতরণ করতে হয়েছে।

কমলা হ্যারিসের মুখপাত্র জানিয়েছেন, দুর্যোগপূর্ণ আবহাওয়ার জন্য আটলান্টা থেকে ওয়াশিংটন ডিসিতে ফেরার পথে মার্কিন ভাইস-প্রেসিডেন্টকে বহনকারী প্লেনটি মেরিল্যান্ডের পরিবর্তে ভার্জিনিয়ায় অবতরণ করতে বাধ্য হয়েছে।

এদিকে মঙ্গলবার ফ্লোরিডা, আলাবামা ও জর্জিয়াজুড়ে ১২টি টর্নেডোর খবর পাওয়া গেছে। এসব টর্নেডো ওই এলাকাগুলোতে উল্লেখযোগ্য ক্ষয়ক্ষতি করেছে। কিছু এলাকায় এরই মধ্যে উদ্ধার অভিযান শুরু হয়েছে।

ফ্লোরিডার পানামাসিটিতে স্থানীয় সময় আজ ভোর ৬টা পর্যন্ত কারফিউ জারি করা হয়েছে। বে কাউন্টির শেরিফ ফেসবুকে পোস্ট করে বলেন, ‘অন্ধকার নামার পর এই এলাকায় কেউ ঘোরাফেরা করা উচিত হবে না।’

ন্যাশনাল ওয়েদার সার্ভিস (এনডব্লিউএস) সতর্কতা জানিয়ে বলে, এই অঞ্চল ও পূর্ব আমেরিকার অন্যান্য জায়গায় আরও শক্তিশালী ঝড় আঘাত হানতে পারে। কানাডায় উইন্ডসরের পার্শ্ববর্তী দক্ষিণ অন্টারিও থেকে মধ্য কুইবেক পর্যন্ত শীতকালীন ঝড়ের সতর্কতা জারি করা হয়েছে। ওই অঞ্চলে এক ফুটেরও বেশি তুষারপাতের পূর্বাভাসও দেওয়া হয়েছে।

সূত্র: বিবিসি