২৫ হাজারের বেশি নারী-শিশুকে হত্যা করেছে ইসরায়েল : যুক্তরাষ্ট্র

ফানাম নিউজ
  ০২ মার্চ ২০২৪, ০৮:০৯

মার্কিন প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন বলেছেন, ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় ২৫ হাজারেরও বেশি নারী-শিশুকে হত্যা করেছে ইসরায়েল।

স্থানীয় সময় বৃৃহস্পতিবার (২৯ ফেব্রুয়ারি) মার্কিন হাউজ আর্মড সার্ভিসেস কমিটির শুনানির সময় তিনি এ তথ্য জানান।

বার্তা সংস্থা এএফপি ও রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, বৃহস্পতিবার মার্কিন হাউজ আর্মড সার্ভিসেস কমিটির শুনানির সময় গাজায় ইসরায়েলি হামলায় ফিলিস্তিনি নারী ও শিশুদের হত্যার পরিসংখ্যান জানতে চাওয়া হয় লয়েড অস্টিনের কাছে। জবাবে মার্কিন প্রতিরক্ষামন্ত্রী বলেন, এই সংখ্যা ২৫ হাজারেরও বেশি।

এদিকে, বৃহস্পতিবার গাজা উপত্যকায় খাবারের জন্য অপেক্ষায় থাকা ফিলিস্তিনি শিশুদের ওপর গুলি চালায় ইসরায়েল। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার এক প্রতিবেদন অনুসারে, এই ঘটনায় বেশ কয়েকজন হতাহত হয়েছে।

গাজায় ইসরায়েলি বাহিনীর তাণ্ডবে প্রতিদিনই শত শত নিরীহ ফিলিস্তিনি প্রাণ হারাচ্ছে। এর মধ্যে অধিকাংশই নারী এবং শিশু।

সেখানে গত ৭ অক্টোবর থেকে এখন পর্যন্ত ৩০ হাজারেরও বেশি ফিলিস্তিনি নিহত হয়েছে। গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, গত মঙ্গলবার সন্ধ্যা ও বুধবার সকালের মধ্যেই ৭৬ জন প্রাণ হারিয়েছে।

এদিকে নতুন করে আরও প্রায় ১১০ জন আহত হয়েছে। ফলে এখন পর্যন্ত গাজায় আহত হয়েছে ৭০ হাজার ৩২৫ জন। গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, কামাল আদওয়ান ও আল-শিফা হাসপাতালে পানিশূন্যতা এবং অপুষ্টিতে ৬ শিশুর মৃত্যু হয়েছে। অন্য শিশুদের অবস্থাও গুরুতর। ওই দুই হাসপাতালে আরও তিন শিশুর মৃত্যুর খবর পাওয়া গেছে।

জাতিসংঘের মানবাধিকার সংস্থা জানিয়েছে, মানবিক সংস্থাগুলো গাজায় প্রবেশ করতে পারছে না। তাছাড়া তারাও হামলার শিকার হচ্ছেন।

এর আগে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, তিনি আশা করছেন যে, আগামী সোমবারের মধ্যে নতুন যুদ্ধবিরতি হতে পারে। তিনি আরও বলেন, আমার জাতীয় নিরাপত্তা উপদেষ্টা আমাকে বলেছেন যে, আমরা যুদ্ধবিরতির কাছাকাছি আছি।

সূত্র: এএফপি, রয়টার্স