এবার ফৈজাবাদ স্টেশনের নাম বদলালো যোগী সরকার

ফানাম নিউজ
  ০৮ নভেম্বর ২০২১, ১৮:৫৬

শুনতে মুসলিম শোনায় বলে বছর তিনেক আগে ফৈজাবাদ শহরের নাম বদলে অযোধ্যা করে দিয়েছিল বিজেপিশাসিত উত্তর প্রদেশ সরকার। সেই নামবদলের হিড়িকে এবার রাতারাতি বদলে দেওয়া হলো প্রায় দেড়শ’ বছরের পুরনো স্টেশনের নাম। সেখানে ঐতিহাসিক ফৈজাবাদ স্টেশন এখন থেকে পরিচিত হবে অযোধ্যা ক্যান্টনমেন্ট স্টেশন হিসেবে।

যোগী সরকারের এ সিদ্ধান্তে ক্ষুব্ধ ও বিরক্ত অনেকে। প্রশ্ন তুলছেন ইতিহাসবিদদের একাংশও। স্থানীয়রা বলছেন, মাত্র ১০ কিলোমিটার দূরে একটি বড় স্টেশন রয়েছে অযোধ্যা নামে। তাহলে একই নামে আরেকটি স্টেশন কেন? এতে শুধু বিভ্রান্তিই বাড়বে।

স্থানীয় সংবাদমাধ্যমের খবর, একই নামে পাশাপাশি দুটি স্টেশন হওয়ার সমস্যা এরই মধ্যে টের পাওয়া যাচ্ছে। পর্যটকদের পাশাপাশি স্থানীয় অনেকেই অযোধ্যা স্টেশনের বদলে নেমে পড়ছেন ১০ কিলোমিটার দূরের অযোধ্যা ক্যান্টনমেন্ট স্টেশনে।

উত্তর প্রদেশে গত সাড়ে চার বছরে একের পর এক মুসলিম এলাকা বা স্থাপনার নাম বদলে গেছে হিন্দু নামে। এলাহাবাদ, মুঘলসরাইয়ের নাম আগেই বদলানো হয়েছে। এখন রাজ্যের বিধানসভা নির্বাচন এগিয়ে আসছে, তার ওপর রাম মন্দির ইস্যু তো রয়েছেই। তাই ইতিহাসের অংশ ফৈজাবাদ স্টেশন পড়েছে নামবদলের যাঁতাকলে।

বিরোধীদের অভিযোগ, মুখ্যমন্ত্রী হওয়ার পর থেকে এই একটি কাজই খুব মন দিয়ে করেছেন যোগী আদিত্যনাথ। মেরুকরণের পালে হাওয়া দিতে রাজ্যে একের পর এক মুসলিম এলাকার নাম বদলাচ্ছেন তিনি।

ক্ষুব্ধ ইতিহাসবিদদের একাংশের বক্তব্য, শুধু ধর্মীর মেরুকরণে সুড়সুড়ি দিতেই নামবদলের এই উদ্যোগ। এতে জায়গাটির ইতিহাস ভুলিয়ে দেওয়ার চেষ্টা করা হচ্ছে। কিন্তু সেটি ক্ষতিকর। তাদের আশঙ্কা, এই ধারা অব্যাহত থাকলে হয়তো দ্রুতই রাজ্যের ইতিহাস বিজড়িত সব মুসলিম নামই বদলে দেওয়া হবে।