পশ্চিমবঙ্গে পি কে হালদারসহ ৬ জন আরও ১১ দিনের রিমান্ডে

ফানাম নিউজ
  ২৭ মে ২০২২, ১৯:০১

ভারতে গ্রেপ্তার এনআরবি গ্লোবাল ব্যাংকের সাবেক এমডি প্রশান্ত কুমার (পি কে) হালদারসহ মোট ছয় জনকে আরও ১১ দিনের রিমান্ড মঞ্জুর করেছেন কলকাতার একটি আদালত।

শুক্রবার পি কে হালদারসহ ছয়জনকে কলকাতার নগর দায়রা আদালতে হাজির করে আরও ১৪ দিনের বিচার বিভাগীয় হেফাজতে চায় ভারতের কেন্দ্রীয় সংস্থা এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)।পরে বিচারপতি সৌভিক ঘোষ ৭ জুন পর্যন্ত তাঁদের এ রিমান্ডের আদেশ।

সাড়ে তিন হাজার কোটি টাকার বেশি আত্মসাৎ করে বাংলাদেশ থেকে পালিয়ে যাওয়া পি কে হালদার ১৪ মে কলকাতায় গ্রেপ্তার হন। পি কে হালদারসহ ছয়জনকে ওই দিন গ্রেপ্তার করে। এরপর দুই দফায় তাঁদের মোট ১৪ দিনের জন্য রিমান্ডে নেয় ইডি।

এক নারীসহ মোট পাঁচজনের বিরুদ্ধে ‘হাওয়ালা পদ্ধতিতে’ বাংলাদেশ থেকে ভারতে টাকা ঢোকানোর অভিযোগে ২০০২ সালের আইনে মামলা করা হয়। পি কে হালদার ও তাঁর সহযোগীরা পশ্চিমবঙ্গে বিভিন্ন ব্যবসা ও সম্পত্তিতে এসব অর্থ বিনিয়োগ করেন।
 
এত দিন ইডির হেফাজতে ছিলেন পি কে হালদারসহ অন্যরা। এবার বিচার বিভাগীয় রিমান্ডের পর তাঁরা সাধারণ কারাগারে বন্দী হিসেবে থাকবেন। এখন কারাগারের নিয়ম অনুযায়ী নির্দিষ্ট সময়ে জেরা করতে পারবেন ইডির কর্মকর্তারা।

ইডির আবেদন মেনে বিচার বিভাগীয় রিমান্ডে অভিযুক্তদের জেরা করার অনুমতি দেন বিচারপতি। ৭ জুন তাঁদের আবার আদালতে হাজির করা হলে পরবর্তী শুনানির তারিখ বেশ কিছুদিন পরে পড়তে পারে বলে মনে করা হচ্ছে।

সূত্র: দেশ রূপান্তর