যে কৌশলে পাকা আম কিনলে ঠকবেন না

ফানাম নিউজ
  ০৪ মে ২০২৩, ০৯:১২

বাজারে এখন পাকা আমের সন্ধান মিলছে। তবে অনেক সময় আম পাকাতে ফরমালিন বা ক্ষতিকর কেমিক্যালের ব্যবহার হয়। যা স্বাস্থ্যের জন্য খুবই ক্ষতিকর। ফলে দাম দিয়ে অনেকেই ফরমালিনযুক্ত পাকা আম কেনেন।

তাই আম কেনার আগে সেটি, গাছ পাকা কি না তা পরীক্ষা করে দেখে নেওয়া উচিত। জেনে নিন আম কেনার সময় যেসব বিষয় মাথায় রাখলে ঠকবেন না-

শুধু আম নয় যে কোনো ফল টাটকা কি না বুঝতে ঘ্রাণশক্তির উপর ভরসা রাখুন। যদিও আমের একেক জাত অনুযায়ী বদলে যায় সুগন্ধ।

আমের বোঁটার কাছ থেকে যদি ফলের মিষ্টি গন্ধ বের হয়, তাহলে সেই আম কিনুন। খুব কড়া, টক বা বাজে গন্ধ গন্ধ বের হলে সেই আম কিনবেন না।

নরম আম

কেনার সময় আমের গায়ে আঙুলের মাথা দিয়ে চাপ দিয়ে দেখুন। পাকা আম স্বভাবতই নরম হয়। তবে আঙুল দিয়ে চাপ দেওয়ার সময় যদি ওই স্থান গর্ত হয়ে যায়, তাহলে সেই আম কিনবেন না।

সপ্তাহখানেক যদি বাড়িতে আম রেখে খেতে চান, তাহলে একটু শক্ত দেখেই আম কিনুন। বেশি পাকা আম কিনলে বেশিদিন ঘরে রেখে খেতে পারবেন না।

আমের চেহারা

আম দেখে পছন্দ না হলে, কেউই দাম দিয়ে তা কেনেন না। তাই আম কেনার সময় দাগহীন ও সুন্দর গড়নের আম দেখে কিনুন।

খোসা কুঁচকে গেছে এমন আম কিনবেন না। লাল, সোনালি হলুদ, সবুজ, গেরুয়া, কমলা যে কোনো রঙের আম যদি দেখতে সুন্দর লাগবে তা কিনতে পারেন।

পাকা আম

বেশিরভাগ আম বিক্রেতাই কাঁচা আম কিনে কার্বাইড দিয়ে পাকিয়ে বিক্রি করেন। তাই আম কেনার সময় একটু বুঝে শুনে কিনুন।

বিভিন্ন সুপারমার্কেটে টাটকা আম পাবেন। এছাড়া অনেক বিক্রেতা একদম গাছ পাকা আম বিক্রি করেন। তবে যেখান থেকেই আম কিনুন না কেন, অবশ্যই এর ঘ্রাণ নিয়ে তবেই কিনুন। আর অনলাইন থেকে আম কেনার সময় সতর্ক থাকুন।

লাইফ স্টাইল এর পাঠক প্রিয়