সাহিত্য একাডেমির ফেলোশিপ পেলেন শীর্ষেন্দু মুখোপাধ্যায়

ফানাম নিউজ
  ২৬ জুন ২০২২, ০৭:৪৪

ভারতের সাহিত্য একাডেমির সর্বোচ্চ ‘ফেলোশিপ’ পেলেন দুই বাংলার জনপ্রিয় সাহিত্যিক শীর্ষেন্দু মুখোপাধ্যায়।

সম্প্রতি কলকাতায় সাহিত্য একাডেমি সভাঘরে শীর্ষেন্দু মুখোপাধ্যায়ের হাতে এ ফেলোশিপ তুলে দেন সাহিত্য একাডেমির সভাপতি চন্দ্রশেখর কাম্বার। এসময় সেখানে সাহিত্য একাডেমির সচিব কে শ্রীনিবাস রাও, বাংলা উপদেষ্টা পর্ষদের অন্যতম সদস্য কবি সুবোধ সরকার উপস্থিত ছিলেন।

পরে কে. শ্রীনিবাস রাও বলেন, ‘বহু সম্মানে ভূষিত শীর্ষেন্দু মুখোপাধ্যায়ের লেখা শুধু বাংলাভাষী মানুষের কাছে নয়, সারাদেশে জনপ্রিয়। তাকে ফেলোশিপ দিতে পেরে সাহিত্য একাডেমি গর্বিত।

পুরস্কার পেয়ে শীর্ষেন্দু মুখোপাধ্যায় বলেন, ‘আজকের এ সম্মান আমি মাথা পেতে নিচ্ছি। আপনাদের সবার সঙ্গে ভাগ করে নিচ্ছি। আমি কি করেছি, তা আমি জানি না। আমি আমার মনের মধ্যে কখনো কোনো গৌরব বহন করি না। আমার শুধু বিনম্র হতে ইচ্ছা করে। কোনো অহংকার আমায় স্পর্শ করে না। কেননা এ যে লেখা... একজন শ্রমিকের কত কত কাজ করে যাওয়া... এর দিনান্তে কিছু সম্মান হয়তো প্রাপ্তি হয়, কিছু টাকা পয়সা আসে, কিন্তু সেটা বড় কথা নয়। বড় কথা হল এ যে সাড়া পেয়েছি, কেউ কেউ বলেছেন আমি তোমার সঙ্গে আছি, তোমার ভাবনা, তোমার হৃদয়টা আমি বুঝতে পারছি। এটুকুই আমার প্রাপ্তি, আমার পরম পুরস্কার। এর থেকে বড় পুরস্কার আর কি আছে?’

সাহিত্য এর পাঠক প্রিয়