গ্রহণযোগ্য নির্বাচন কমিশন গঠনে রাষ্ট্রপতির আশাবাদ

ফানাম নিউজ
  ২৫ ফেব্রুয়ারি ২০২২, ০১:২৬
আপডেট  : ২৫ ফেব্রুয়ারি ২০২২, ০৭:২৩

সার্চ কমিটির কাছ থেকে নামের প্রস্তাব পেয়ে তার ভিত্তিতে সবার কাছে গ্রহণযোগ্য একটি নির্বাচন কমিশন গঠনের আশা প্রকাশ করেছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।

গতকাল বৃহস্পতিবার (২৪ ফেব্রুয়ারি) সন্ধ্যায় সার্চ কমিটির সদস্যরা ১০ জনের চূড়ান্ত নাম জমা দিতে বঙ্গভবনে যান। তাদের সঙ্গে সাক্ষাতে রাষ্ট্রপতি এ আশা প্রকাশ করেন।

সাক্ষাৎ শেষে রাষ্ট্রপতির প্রেস সচিব মো. জয়নাল আবেদীন এসব তথ্য জানান।

তিনি বলেন, রাষ্ট্রপতি অনুসন্ধান কমিটির সদস্যদের নিরলস প্রচেষ্টার জন্য তাদের প্রশংসা করেন এবং ধন্যবাদ জানান।

প্রেস সচিব বলেন, রাষ্ট্রপতি আশা করেন কমিটির সুপারিশের ভিত্তিতে একটি শক্তিশালী ও গ্রহণযোগ্য নির্বাচন কমিশন গঠন সম্ভব হবে, যারা আগামীতে জাতীয় ও স্থানীয় নির্বাচনসমূহ অবাধ ও সুষ্ঠুভাবে আয়োজনে সক্ষম হবে।

প্রধান নির্বাচন কমিশনার ও অন্যান্য নির্বাচন কমিশনার নিয়োগের জন্য রাষ্ট্রপতির কাছে ১০টি নামের সুপারিশ করেছে সার্চ কমিটি। নামের তালিকা দিতে সন্ধ্যা ৭টা থেকে একে একে বঙ্গভবনে প্রবেশ করেন সার্চ কমিটির সদস্যরা।

সার্চ কমিটির যেসব সদস্য বঙ্গভবনে উপস্থিত হয়েছিলেন তারা হলেন- হাইকোর্ট বিভাগের বিচারপতি এস এম কুদ্দুস জামান, মহা-হিসাব নিরীক্ষক মোহাম্মদ মুসলিম চৌধুরী, সরকারি কর্ম কমিশনের (পিএসসি) চেয়ারম্যান মো. সোহরাব হোসাইন, সাবেক নির্বাচন কমিশনার ছহুল হোসাইন ও কথাসাহিত্যিক আনোয়ারা সৈয়দ হক।

তবে সার্চ কমিটির সভাপতি সুপ্রিম কোর্টের আপিল বিভাগের বিচারপতি ওবায়দুল হাসান শারীরিক অসুস্থতার কারণে বঙ্গভবনে উপস্থিত হতে পারেননি।

গত ৫ জানুয়ারি ‘প্রধান নির্বাচন কমিশনার ও অন্যান্য নির্বাচন কমিশনার নিয়োগ আইন, ২০২২’ অনুযায়ী ছয় সদস্যের সার্চ কমিটি গঠন করে মন্ত্রিপরিষদ বিভাগ থেকে প্রজ্ঞাপন জারি করা হয়।

প্রধান নির্বাচন কমিশনার ও অন্যান্য নির্বাচন কমিশনার নিয়োগে রাজনৈতিক দলের কাছ থেকে নামের প্রস্তাব চায় সার্চ কমিটি। সেখানে ৩২২ জনের নামের প্রস্তাব আসে। পরে কমিটি দেশের বিশিষ্ট নাগরিকদের সঙ্গে কয়েক দফায় বৈঠকে বসে। এরপর নিজেদের মধ্যে কয়েকটি বৈঠক করে ১০ জনের নাম চূড়ান্ত করা হয়।