এখনো ৬০-৭০ শতাংশ মানুষ ২জি’তে আছে: পরিকল্পনামন্ত্রী

ফানাম নিউজ
  ০১ মার্চ ২০২২, ১৬:০০

এখনো দেশের ৬০-৭০ শতাংশ মানুষ ২জি’তেই রয়েছে বলে জানিয়েছেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান। মঙ্গলবার (১ মার্চ) ঢাকায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে চাইল্ড পার্লামেন্টের অনুষ্ঠানে তিনি এ কথা জানান।

পরিকল্পনামন্ত্রী বলেন, আমরা ফাইভজি নিয়ে কাজ করছি। এরই মধ্যে এ বিষয়ে দেওয়া হয়েছে প্রকল্প অনুমোদন। এটা নিয়ে কাজ চলছে। তবে স্বীকার করতে হবে, এখনও অনেকে ২জি’তেই আছে। আর বাস্তবতা হলো ২জি বেশি মানুষ ব্যবহার করে। অনেকে আছেন যারা লিখতে পারেন না, পড়তে পারেন না, তারা এর বেশি চায় না। তাদের প্রয়োজনও নেই।

এম এ মান্নান আরও বলেন, আমাদের সমাজে আছেন যাদের গড় আয় পাঁচ হাজার টাকা। আবার অনেকে আছেন যাদের গড় আয় পাঁচ কোটি টাকা। তেমনি অনেকে ২জি ব্যবহার করছেন। অনেকে আবার ব্যবহার করছেন ফাইভজি। তবে আমরা কাউকে ফেলে যাবো না, সবাইকে সঙ্গে নিয়ে এগিয়ে যাবো। আমাদের প্রধানমন্ত্রীর মূলমন্ত্র সবাইকে নিয়ে সোনার বাংলা গড়তে হবে।

ফেসবুক প্রসঙ্গে তিনি বলেন, সামাজিক যোগাযোগমাধ্যমে অনেক ভয়ংকর দিক আছে। আপনাদের বাছাই করে এটা ব্যবহার করতে হবে। আমাদের হুঁশিয়ার করা ছাড়া কোনো উপায় নেই। যুক্তরাষ্ট্রও কাজ করছে ফেসবুক নিয়ন্ত্রণ আনতে।

বাল্যবিয়ে প্রসঙ্গে মন্ত্রী বলেন, পৃথিবীর অনেক দেশেই বাল্যবিয়ে হয়। তবে অনেক দেশ এটাকে কমিয়ে এনেছে। এখনও আমাদের শহর ও গ্রামে চুপিসারে বাল্যবিয়ে হচ্ছে। এটার বিরুদ্ধে প্রতিবাদ করতে হবে।

পরিকল্পনামন্ত্রী আরও বলেন, ভাষার ব্যবহার বাংলায় হতে হবে। কেন ইংরেজি ভাষায় প্রাধান্য হতে হবে? জাপান-রাশিয়া, চীন কয়টা বাংলা বলে। ইংরেজি ভাষায় কথা না বলেও পাহাড়-সমুদ্রসহ পৃথিবীর সব কিছু জয় করছে চীন-রাশিয়া। কেউ আমাদের মাথায় ঢুকিয়ে দিয়েছে ইংরেজি ছাড়া চলে না। বাংলা ভাষা ও জয় বাংলা আমাদের সংস্কৃতি। জয় বাংলা ও জয় বঙ্গবন্ধু বলতে হবে।

সূত্র: জাগো নিউজ