স্বাধীনভাবে কাজ করতে পারবে না এমন নির্দেশনা দেইনি: দুদক সচিব

ফানাম নিউজ
  ০১ মার্চ ২০২২, ২২:৩২

কেউ স্বাধীনভাবে কাজ করতে পারবে না এমন কোনো নির্দেশনা দেননি বা এমন কোনো অবস্থার সৃষ্টি করেননি বলে জানিয়েছেন দুর্নীতি দমন কমিশনের (দুদক) সচিব মো. মাহবুব হোসেন। কর্মকর্তাদের আশ্বস্ত করে তিনি বলেন, সবার সঙ্গে আমার কথা হয়েছে। বিদ্যমান বিধিবিধান অনুযায়ী তারা কাজ করবেন ও করছেন। দুদকে অন্যায় ও বিধিবহির্ভূতভাবে কোনো কিছু ঘটবে না বলেও আশ্বস্ত করেন তিনি।

বিতর্কিত ৫৪(২) ধারার কারণে দুর্নীতি দমন কমিশনে কাজের স্বাধীনতা নষ্ট হচ্ছে বলে দুদক সার্ভিস অ্যাসোসিয়েশনের করা অভিযোগ প্রসঙ্গে তিনি সাংবাদিকদের এসব কথা বলেন।

মঙ্গলবার (১ মার্চ) দুদকের প্রধান কার্যালয়ে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন দুদক সচিব।

আজ অপসারিত কর্মকর্তা শরীফ উদ্দিন দুদকে এসেছিলেন। ‍কোন প্রেক্ষিতে তিনি দুদকে এসেছেন? তিনি বলেছেন তার বিরেুদ্ধে জুলুম করা হয়েছে, অন্যায় করা হয়েছে। এ বিষয়ে প্রতিক্রিয়া জানতে চাইলে দুদক সচিব বলেন, শরীফ উদ্দিনকে বিদ্যমান বিধানের আলোকে অপসারিত করার পর তার বিরুদ্ধে তিনটি বিভাগীয় মামলা চালু ছিল। যেহেতু তিনি অপসারিত হয়েছেন সেহেতু কমিশনের সিদ্ধান্তক্রমে তিনটি বিভাগীয় মামলা স্থগিত রাখা হয়েছে। যেহেতু তিনি আর চাকরিতে নেই। তিনি আমার কাছে আসেননি, আমি জানি না, কোথায় এসেছেন বা কী বিষয়ে এসেছেন। বিষয়টি আসলে জানতে হবে, তিনি কেন আসলেন। বিভাগীয় মামলা যেহেতু স্থগিত করা হয়েছে ওই সংশ্লিষ্টতায় তো আসার কথা না।

প্রভাবশালীদের চাপেই তাকে অপসারণ করা হয়েছে, এমন কথা বলেছেন শরীফ- এ বিষয়ে আপনাদের বক্তব্য কী। জবাবে মো. মাহবুব হোসেন বলেন, আমরা কমিশনের অবস্থান বিস্তারিতভাবে আপনাদের কাছে উপস্থাপন করেছি। এ ছাড়া আপনাদের কাছে বলার মতো নতুন কোনো ঘটনা বা পয়েন্ট আমার কাছে নেই। যেটি উপস্থাপন করা হয়েছে তাই-ই। উনি প্রতিকার চাইতেই পারেন, সেই বিষয় কমিশন দেখবে।

৫৪(২) ধারা নিয়ে কোনো আশ্বাস আপনার কাছে আছে কি না জানতে চাইলে তিনি বলেন, গতকাল (সোমবার) দুদকের মাসিক সমন্বয়সভা হয়েছে। সেখানে সবস্তরের কমকর্তারা ছিলেন। বিভাগীয় ‍ও জেলা কার্যালয়ের কর্মকতারাও সংযুক্ত ছিলেন। কালও বলেছি, আগেও বলেছি যে, আপনারা নির্ভয়ে যার যার দায়িত্ব পালন করবেন, কাজ করবেন। এখানে ভয়ের কিছু নেই। আর ৫৪(২) ধারা বিধিতে ছিল। বর্তমান কমিশন এটা নতুন করে ইনসার্ট করেনি। আদালতে বিষয়টির অবতারণা হয়েছে। কাজেই বিষয়টি নিয়ে আমি ব্যক্তিগতভাবে মতামত দিতে চাই না।

শরীফ উদ্দিন চাকরি ফেরত চেয়ে আবেদন করেছেন কমিশনের কাছে। এ বিষয়ে কমিশনের অবস্থান কী জানতে চাইলে মো. মাহবুব হোসেন বলেন, তিনি (শরীফ) বিধিমালা অনুযায়ী চাকরি ফেরত পেয়ে আমার কাছে আবেদন করেছেন। চেয়ারম্যান ও কমিশন বরাবর ওনার আবেদনটি এমন যেন তাকে পুনর্বহাল করা হয়। আমরা পরীক্ষা-নিরীক্ষা করে তথ্য-উপাত্ত সংগ্রহ করবো। কমিশন সভায় উপস্থাপন করবো। কমিশন বিধি মোতাবেক যা করা দরকার করবেন। এ বিষয়ে অগ্রিম কিছু বলতে পারবো না।

দুদকের কার্যক্রমে কি ধীরগতি এসেছে? এটা ঠিক হতে কতটা সময় লাগবে, এ বিষয়ে আপনারা কী ব্যবস্থা নিয়েছেন- সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, আমি স্পষ্ট করে বলতে চাই দুদকের কার্যক্রম শ্লথ হয়নি বা থেমে যায়নি। সব কাজ স্বাভাবিক গতিতেই আছে। আমরা কর্মকর্তাদের সবাইকে আশ্বস্ত করছি, আপনার কখনো ভয় পাবেন না, বিধিবিধানের আলোকে আমি আপনি যার যার কাজ করবো, কোনো অসুবিধা হবে না।

কর্মকর্তারা বলছেন স্বাধীনভাবে তারা কাজ করতে পারছেন না- এই বিষয়ে দুদক সচিবের মতামত জানতে চাইলে বলেন, স্বাধীনভাবে কাজ করতে পারবে না এমন কোনো পরিস্থিতির সৃষ্টি হয়নি। সবার সঙ্গে আমার কথা হয়েছে। বিদ্যমান বিধিবিধান অনুযায়ী তারা কাজ করবেন। তারা স্বাধীনভাবে কাজ করবেন বলে আশা করছি।

কর্মকর্তাদের উদ্দেশে তার কী বার্তা- এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, নির্ভয়ে সবাই বিধি মোতাবেক কাজ করবেন। সবাইকে আশ্বস্ত করেছি। এখানে অন্যায়ভাবে, বিধিবহির্ভূতভাবে কোনো কিছুই ঘটবে না।

সূত্র: জাগো নিউজ