ভারতে বাস্তবায়ন হলে বাংলাদেশেও অনলাইন ভোটিংয়ের চিন্তা: সিইসি

ফানাম নিউজ
  ১৩ নভেম্বর ২০২৩, ০২:৩৬

প্রতিবেশী দেশ ভারতে বাস্তবায়ন হলে বাংলাদেশেও অনলাইনে নির্বাচনের ভোটগ্রহণ পদ্ধতির কথা চিন্তা করা হবে বলে জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল।

আগামী দ্বাদশ জাতীয় নির্বাচনকে কেন্দ্র করে সারাদেশে আন্দোলন-বিক্ষোভ চলমান। এমন পরিস্থিতিতে অনলাইনে মনোনয়ন জমার প্রক্রিয়া চালু করেছে নির্বাচন কমিশন (ইসি)। এই প্রেক্ষাপটে ভোটকেন্দ্রে সংঘাত এড়াতে কবে অনলাইন ভোটিং চালু করা হবে, এমন প্রশ্ন এসেছে নির্বাচন কমিশনের কাছে।

রোববার (১২ নভেম্বর) রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে অনলাইনে মনোনয়ন জমা পদ্ধতি ও স্মার্ট নির্বাচনী ব্যবস্থাপনা অ্যাপ উদ্বোধন অনুষ্ঠানে রাজনৈতিক দলের প্রতিনিধিদের পক্ষ থেকে অনলাইন ভোটিং বিষয়ে প্রশ্ন করা হয়।

জবাবে সিইসি বলেন, অনলাইন ভোটিং; ঘরে বসে ভোট- এটা পৃথিবীর কোথাও হয়নি এখনো। তবে ভারতের প্রধান নির্বাচন কমিশনার সাক্ষাৎকালে আমাকে জানিয়েছেন, তারা এটি চেষ্টা করছেন। আমার বিশ্বাস, ভারতে এটা হয়তো বাস্তবায়িত হবে।

তিনি বলেন, ভারতে বাস্তবায়িত হলে আমরাও তখন হয়তো বলতে পারবো, আমরা সেটা করতে পারব কি না। কিন্তু তার আগে আমরা এখন কোনো রকম নিশ্চয়তা দিতে পারবো না যে অনলাইন ভোটিং সিস্টেম কবে চালু হবে।

এদিকে আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণার আগে স্মার্ট নির্বাচনী ব্যবস্থাপনা অ্যাপ বা স্মার্ট ইলেকশন ম্যানেজমেন্ট অ্যাপ উদ্বোধন করেছে নির্বাচন কমিশন। এই অ্যাপ নির্বাচনী আচরণবিধি ভঙ্গ, মনোনয়ন জমা দিতে গিয়ে শোডাউন, প্রতিপক্ষকে মনোনয়ন জমা দিতে বাধা দেওয়া এবং নির্বাচনকেন্দ্রিক সহিংসতা বন্ধ করতে সহায়ক ভূমিকা পালন করবে বলে জানিয়েছে ইসি।