পুরোনোদের কে কোন মন্ত্রণালয় পেলেন

ফানাম নিউজ
  ১২ জানুয়ারি ২০২৪, ১৪:০৮

প্রধানমন্ত্রীসহ ৩৭ সদস্যের নতুন মন্ত্রিসভা গঠিত হয়েছে। বৃহস্পতিবার (১১ জানুয়ারি) সন্ধ্যায় শপথ নেওয়ার পর নতুন মন্ত্রী ও প্রতিমন্ত্রীদের দপ্তর বণ্টন করে প্রজ্ঞাপন জারি করেছে মন্ত্রিপরিষদ বিভাগ।

নতুন মন্ত্রিসভায় প্রধানমন্ত্রী ছাড়া ২৫ জন মন্ত্রী ও ১১ জন প্রতিমন্ত্রী রয়েছেন। ২৫ মন্ত্রীর মধ্যে নতুন ১২ জন আর বিদায়ী মন্ত্রিসভার ১৩ জন রয়েছেন। অন্যদিকে ১১ জন প্রতিমন্ত্রীর মধ্যে আগের মন্ত্রিসভার চারজন রয়েছেন। প্রতিমন্ত্রীদের মধ্যে নতুন মুখ সাতজন।

বিদায়ী মন্ত্রিসভার মতোই আ ক ম মোজাম্মেল হক মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়, ওবায়দুল কাদের সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়, নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন শিল্প মন্ত্রণালয়, আসাদুজ্জামান খান স্বরাষ্ট্র মন্ত্রণালয়, মো. তাজুল ইসলাম স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়, আনিসুল হক আইন মন্ত্রণালয়, সাধন চন্দ্র মজুমদার খাদ্য মন্ত্রণালয় ও স্থপতি ইয়াফেস ওসমান বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের মন্ত্রীর দায়িত্ব পেয়েছেন।

দীপু মনি আগে শিক্ষা মন্ত্রণালয়ে থাকলেও নতুন মন্ত্রিসভায় তাকে সমাজকল্যাণমন্ত্রীর দায়িত্ব দেওয়া হয়েছে। মোহাম্মদ হাছান মাহমুদ আগে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় সামলালেও এখন তিনি পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব পেয়েছেন।

আগের মন্ত্রিসভার তিনজনের পদোন্নতি হয়েছেন। ফরহাদ হোসেন জনপ্রশাসন প্রতিমন্ত্রীর দায়িত্বে থাকলেও নতুন মন্ত্রিসভায় তিনি একই মন্ত্রণালয়ের পূর্ণ মন্ত্রী হয়েছেন। একইভাবে ফরিদুল হক খানও প্রতিমন্ত্রী থেকে ধর্মবিষয়ক মন্ত্রীর দায়িত্ব পেলেন।

মহিবুল হাসান চৌধুরী আগে শিক্ষা উপমন্ত্রী থাকলেও নতুন মন্ত্রিসভায় দুই ধাপ পদোন্নতি দিয়ে তাকে একই মন্ত্রণালয়ের মন্ত্রী করা হয়েছে।

নসরুল হামিদ সদ্যবিদায়ী মন্ত্রিসভায় বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ছিলেন। নতুন মন্ত্রিসভায় তার ক্ষমতা কমিয়ে বিদ্যুৎ বিভাগের প্রতিমন্ত্রী করা হয়েছে।

জুনাইদ আহমেদ পলক তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী থাকলেও নতুন মন্ত্রিসভায় তার ক্ষমতা বাড়িয়ে ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী করা হয়েছে।

বিদায়ী মন্ত্রিসভার মতোই খালিদ মাহমুদ চৌধুরী নৌপরিবহন প্রতিমন্ত্রী ও জাহিদ ফারুক পানিসম্পদ প্রতিমন্ত্রী নিয়োগ পেয়েছেন।