এ সপ্তাহে বিজিপি সদস্যদের ফেরত পাঠানো হচ্ছে না : পররাষ্ট্রমন্ত্রী

ফানাম নিউজ
  ০৩ এপ্রিল ২০২৪, ০০:৩৩

বৈরী আবহাওয়ার জন্য এ সপ্তাহে বাংলাদেশে আশ্রয় নেওয়া মিয়ানমারের সীমান্তরক্ষী বাহিনীর (বিজিপি) সদস্য, সেনাবাহিনীর সদস্য ও শুল্ক কর্মকর্তাসহ মোট ১৮০ জনকে ফেরত পাঠানো হচ্ছে না বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ।

মঙ্গলবার (২ এপ্রিল) পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ তথ্য জানান।

আশ্রিত মিয়ানমারের সেনা-বিজিপি এবং শুল্ক কর্মকর্তাদের চলতি সপ্তাহে ফেরত পাঠানোর পরিকল্পনা ছিল সরকারের। তবে বৈরী আবহাওয়ার কারণে তা সম্ভব হয়নি।

এ প্রসঙ্গে পররাষ্ট্রমন্ত্রী বলেন, মিয়ানমারের ১৭৭ জন বিজিপি সদস্য বাংলাদেশে আশ্রয় নিয়েছেন। সম্প্রতি আশ্রয় নেন তাদের তিন সেনা সদস্য। সবমিলিয়ে ১৮০ জন আশ্রয় নিয়েছেন। তাদের ফেরত পাঠানোর লক্ষ্যে মিয়ানমারের সঙ্গে আমরা আলাপ-আলোচনায় আছি। তারা ফেরত নিয়ে যাওয়ার জন্য সম্মত হয়েছ।

ড. হাছান মাহমুদ বলেন, তারা (মিয়ানমার) প্রস্তাব দিয়েছে, সমুদ্র পথে নিয়ে যাওয়া হবে। কিন্তু আবহাওয়ার কারণে সম্ভব হয়নি। আমরা আশা করেছিলাম, এ সপ্তাহের মধ্যে ফেরত পাঠাতে পারবো। তবে এ সপ্তাহে হচ্ছে না। এর মধ্যে আবহাওয়া যদি শান্ত হয়, আগামী সপ্তাহ বা সহসা তাদের ফেরত পাঠাতে পারবো।

মিয়ানমারের কারাগারে ১৭০ বাংলাদেশি আটক রয়েছেন জানিয়ে মন্ত্রী বলেন, মিয়ানমারের কারাগারে ১৭০ জন বাংলাদেশি আটক আছেন। তাদের ফেরত আনার বিষয়ে আমরা প্রস্তাব দিয়েছে। এ ব্যাপারে তারা (মিয়ানমার) ইতিবাচক সাড়া দিয়েছে, বিষয়টি এ পর্যায়ে আছে।