জাতীয় জাদুঘরের টিকিট অনলাইনে, দিনে সুযোগে পাবে ৬০০ দর্শনার্থী

ফানাম নিউজ
  ২১ সেপ্টেম্বর ২০২১, ১২:২১

বিধিনিষেধ উঠে যাওয়ার পর ধীরে ধীরে সবকিছু স্বাভাবিক হচ্ছে। চলছে জাতীয় জাদুঘরসহ অন্যান্য জাদুঘরও। করোনাভাইরাস মহামারির কারণে প্রতিদিন ৬০০ দর্শনার্থীকে রাজধানীর শাহবাগের জাতীয় জাদুঘর পরিদর্শনের সুযোগ দিচ্ছে সরকার। টিকিটও কাটতে হচ্ছে অনলাইনে।

বাংলাদেশ জাতীয় জাদুঘরের কর্মকর্তারা এ তথ্য জানিয়েছেন। গত এপ্রিলে করোনা পরিস্থিতির অবনতি হওয়ায় অন্যান্য সবকিছুর সঙ্গে জাতীয় জাদুঘরসহ অন্যান্য জাদুঘরও বন্ধ করে দেয় সরকার। গত ১১ আগস্ট থেকে বিধিনিষেধ তুলে দেয় সরকার। সংক্রমণ কিছুটা কমে এলে ২৩ আগস্ট থেকে খুলে দেওয়া হয় জাদুঘর।

জাতীয় জাদুঘরের সচিব (যুগ্মসচিব) গাজী মো. ওয়ালি-উল-হক বলেন, ‘গত ২৩ আগস্ট থেকে জাতীয় জাদুঘর ও এর নিয়ন্ত্রণাধীন সাতটি শাখা জাদুঘর ২৩ আগস্ট থেকে দর্শকদের জন্য খুলে দেওয়া হয়েছে। কোভিড-১৯ মহামারির কারণে প্রতিদিন ৬০০ জনকে জাতীয় জাদুঘর পরিদর্শনের অনুমতি দেওয়া হচ্ছে। সাপ্তাহির ছুটির দিন শুক্রবার এক হাজার জন জাদুঘর পরিদর্শনের সুযোগ পাচ্ছেন। তবে টিকিট সংগ্রহ করতে হবে অনলাইনে। জাতীয় জাদুঘরে এসে টিকিট সংগ্রহের কোনো সুযোগ নেই।’

তিনি বলেন, ‘কেউ চাইলে অগ্রিমও টিকিট কিনতে পারছেন। একদিনে ৬০০ জনের বেশি টিকিট কিনলে অতিরিক্তগুলো স্বয়ংক্রিয়ভাবে পরের দিন চলে যাবে। অনলাইনেও আমরা ভাল সাড়া পাচ্ছি।’

জাতীয় জাদুঘরের কর্মকর্তারা জানিয়েছেন, জাতীয় জাদুঘরের ক্ষেত্রে http://nationalmuscumticket.gov.bd/ ও আহসান মঞ্জিল জাদুঘরের ক্ষেত্রে www.ahsanmanzilticket.gov.bd ওয়েবসাইট থেকে টিকিট কিনতে হবে। অন্যান্য শাখা জাদুঘরের জন্য স্বাস্থ্যবিধি মেনে সরাসরি টিকিট সংগ্রহ করে জাদুঘর পরিদর্শন করা যাবে। তবে স্বাধীনতা জাদুঘরের ওয়েবসাইটের www.independencemuseumticket.gov.bd/ ছাড়াও সরাসরি টিকিট সংগ্রহ করা যাবে।

জাতীয় জাদুঘর প্রতিদিন সকাল সাড়ে ১০টা থেকে বিকেল সাড়ে ৫টা পর্যন্ত খোলা থাকে। শুক্রবার বিকেল ৩টা থেকে রাত ৮টা পর্যন্ত পরিদর্শন করা যায়। সাপ্তাহিক ছুটি বৃহস্পতিবার।

টিকিটের দাম বয়স্ক ২০ টাকা ও শিশু ১০ টাকা। সার্কভুক্ত দেশগুলোর নাগরিকদের জন্য জাদুঘর পরিদর্শন ফি ৩০০ টাকা এবং অন্যান্য দেশের নাগরিকদের জন্য ৫০০ টাকা।

জাতীয় জাদুঘরের অধীন ৭ জাদুঘর

স্বাধীনতা জাদুঘর, আহসান মঞ্জিল জাদুঘর, ওসমানী জাদুঘর, জিয়া স্মৃতি জাদুঘর, শিল্পাচার্য জয়নুল আবেদীন সংগ্রহশালা, পল্লী কবি জসীম উদ্দীন জাদুঘর, কাঙাল হরিনাথ জাদুঘর—এ সাতটি জাদুঘর জাতীয় জাদুঘরের অধীন।

অনলাইনে যেভাবে টিকিট কিনতে হবে

জাতীয় জাদুঘরের ওয়েবসাইটের এ nationalmuseumticket.gov.bd ঠিকানায় গিয়ে Buy Ticket বক্সে আপনার যাবতীয় তথ্য দিয়ে রেজিস্ট্রেশন করতে হবে। রেজিস্ট্রেশন একবারই করতে হবে। পরবর্তী সময়ে ই-মেইল ও পাসওয়ার্ড দিয়ে বার বার লগইন করে টিকেট কেনা যাবে।

পারসেজ ই-টিকিট অপশনে ক্লিক করতে হবে। জাদুঘরে ভ্রমণের তারিখ, টিকিট সংখ্যা লিখে অ্যাড বাটনে ক্লিক করতে হবে। একের বেশি টিকেট কিনতে অ্যাড মোর বাটনে ক্লিক করতে হবে।

এরপর মেক পেমেন্ট বাটনে ক্লিক করে পেমেন্ট গেটওয়ে দিয়ে পেমেন্ট সম্পন্ন করতে হবে। পরে প্রিন্ট টিকিট অপশনে ক্লিক করে টিকিট প্রিন্ট করা যাবে। জাদুঘরে প্রবেশের সময় অনলাইন টিকিটের প্রিন্ট কপি বা মোবাইলে ডাউনলোড কপি বা টিকিট নম্বর দেখালেই হবে।