ছাত্রলীগ না করায় বিশ্ববিদ্যালয় ছাত্রকে নির্যাতন!

ফানাম নিউজ
  ০১ মার্চ ২০২২, ২২:৫১

ছাত্রলীগ না করায় ময়মনসিংহের জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষার্থীকে নির্যাতনের অভিযোগ উঠেছে। ওয়ালিদ নিহাদ নামে দ্বিতীয় বর্ষের ওই ছাত্রকে ময়মনসিংহ মেডিকেলে ভর্তি করা হয়েছে। এ ঘটনায় তিন সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

নিজ বিশ্ববিদ্যালয়ের সিনিয়র ছাত্রদের হাতে নির্যাতনের শিকার হয়ে হাসপাতালে চিকিৎসাধীন জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের লোক প্রশাসন বিভাগের ২০১৯-২০ শিক্ষাবর্ষের ছাত্র ওয়ালিদ নিহাদ।

তার অভিযোগ, ছাত্রলীগের রাজনীতি না করায় রোববার (২৭ ফেব্রুয়ারি) রাত দেড়টার দিকে জাতির জনক বঙ্গবন্ধু হলের ৬০৮ নম্বর রুম থেকে তাকে ডেকে নেওয়া হয় ৩২৪ নম্বর রুমে। পরে রুমের ভেতর ছাত্রলীগের বেশ কয়েকজন নেতা-কর্মী তাকে চড়, ঘুষি মারতে থাকে। ঘণ্টা খানেক মারধরের পর তাকে ছেড়ে দেওয়া হলে সহপাঠীদের সহায়তায় তাকে স্থানীয় স্বাস্থ্য কেন্দ্রে নেওয়া হয়। পরে তাকে ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়।

নির্যাতিত শিক্ষার্থী ওয়ালিদ নিহাদ বলেন, আমাকে দেখেই গালি দেওয়া শুরু করে। তারপর নিচে বসিয়ে কিছু কথা বলে তারা। তারা ভাবছিল যে আমি অন্যকারও রাজনীতি করি। তাই আমি কেন রাজনীতি করি না, অন্য কারও রাজনীতি কেন করি, তারা আমাকে এসব প্রশ্ন করে।

এ ঘটনায় আতঙ্কিত নিহাদের পরিবার ও সহপাঠীরা। বুয়েটে আবরার হত্যাকাণ্ডের পরও ছাত্র রাজনীতিকে কেন্দ্র করে শিক্ষার্থীর ওপর এমন নির্যাতনের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি করেন তারা।

নির্যাতিত ছাত্র নিহাদের ভাই বলেন, সে কেন রাজনীতি করে না, শুধু এই ‘অপরাধে’ তাকে মারা হয়েছে।

সহপাঠীরা বলছেন, প্রায় এক ঘণ্টা ধরে তাকে ছাত্রলীগের টর্চার সেলে নিয়ে নির্যাতন করা হয়। টর্চার সেলে বন্দি করে ছাত্রলীগ করাতে হবে, কেন্দ্রীয় ছাত্রলীগের এমন নির্দেশ তো নেই।

নির্যাতনের শিকার নিহাদ এ ঘটনায় বিশ্ববিদ্যালয় প্রক্টর বরাবর সুবিচার চেয়ে লিখিত অভিযোগ করলে তিন সদস্যের কমিটি গঠন করে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্বিবদ্যালয়ের প্রক্টর অধ্যাপক উজ্জ্বল কুমার প্রধান বলেন, অভিযোগ পেয়েছি। বিষয়টি পর্যালোচনা বা তদন্ত করার জন্য বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে একটা তদন্ত কমিটি গঠন করা হয়েছে। শিক্ষার্থীদের কাছ থেকে আরও তথ্য পেয়েছি। সেই বিষয়গুলো আমরা পর্যালোচনা করছি। কমিটি কাজ করছে। তিনদিনের মধ্যে রিপোর্ট জমা দেওয়া কথা।

এ ধরনের ঘটনা রোধে বিশ্বিবদ্যালয় প্রশাসনকে আরও কঠোর হওয়ার আহ্বান সাধারণ শিক্ষার্থীদের।

সূত্র: সময় টিভি