মোংলা বন্দরে ৩ নম্বর সতর্ক সংকেত

ফানাম নিউজ
  ১৯ সেপ্টেম্বর ২০২২, ১৩:৩১

উত্তর বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় ফের লঘুচাপের সৃষ্টি হয়েছে। এর ফলে মোংলা সমুদ্র বন্দরকে তিন নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলেছে আবহাওয়া অফিস। 

লঘুচাপের প্রভাবে সোমবার (১৯ সেপ্টেম্বর) সকাল থেকে থেমে থেমে বৃষ্টি হচ্ছে মোংলায়।

মোংলা আবহাওয়া অফিসের ইনচার্জ অমরেশ চন্দ্র ঢালী জানান, রোববার বিকেলে উত্তর বঙ্গোপসাগরে একটি লঘুচাপের সৃষ্টি হয়েছে। লঘুচাপটি পর্যবেক্ষণ করে মোংলা সমুদ্র বন্দরে তিন নম্বর স্থানীয় সতর্ক সংকেত জারি করা হয়েছে। 

তিনি আরও জানান, লঘুচাপটি বাংলাদেশ থেকে অনেক দূরে আর ভারতের কাছাকাছি স্থানে অবস্থান করছে। এর ফলে সোমবারসহ আগামী দু-তিনদিন মোংলাসহ সংলগ্ন সাগর-সুন্দরবন উপকূলীয় এলাকায় মাঝারি থেকে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। সেই সঙ্গে ঝড়ো হাওয়া বয়ে যাবে। 

অমরেশ চন্দ্র ঢালী বলেন, বায়ুচাপের তারতম্যের আধিক্য ও সঞ্চালনশীল মেঘমালার কারণে এমন লঘুচাপ সাগরে অহরহ সৃষ্টি হয়ে থাকে, যার কোন কোনটি এমনিতেই নিষ্ক্রিয় হয়ে যায়। আবার কোন কোনটি নিম্নচাপে রূপ নিয়ে থাকে। তবে বঙ্গোপসাগরের বাংলাদেশ অংশে মৌসুমী বায়ু সক্রিয় ও সঞ্চালনশীল মেঘমালা সৃষ্টি হওয়ায় উপকূলীয় এলাকায় দুই থেকে তিন দিন বৃষ্টিপাত হওয়ার পূর্ভাবাস রয়েছে বলেও জানান তিনি।

তিনি জানান, পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত গভীর সাগরে মাছ ধরতে যাওয়া জেলে ট্রলারসমূহকে উপকূলের কাছাকাছি থেকে নিরাপদে চলাচল করতে বলা হয়েছে।