ফের বায়ুদূষণের শীর্ষে ঢাকা

ফানাম নিউজ
  ২৭ ডিসেম্বর ২০২২, ১৮:২১

আবারও বায়ুদূষণের শীর্ষ অবস্থানে উঠে এসেছে ঢাকা। মঙ্গলবার (২৭ ডিসেম্বর) দুপুরে যুক্তরাষ্ট্রের বায়ুমান পর্যবেক্ষণ প্রতিষ্ঠান এয়ার কোয়ালিটি ইনডেক্স (একিউআই) এ তথ্য প্রকাশ করে। এতে বায়ুদূষণের মাত্রা ছিল ২৪৬। এই মাত্রাকে বলা হয় খুবই অস্বাস্থ্যকর ও ঝুঁকিপূর্ণ।

একিউআই অনুযায়ী, ঢাকার পরে দ্বিতীয় অবস্থানে রয়েছে পাকিস্তানের লাহোর, মাত্রা ২৩০। আর তৃতীয় অবস্থানে দিল্লি, মাত্রা ১৩৪।

বায়ু বিশেষজ্ঞরা জানান, ১০১-২০০-এর মধ্যে মাত্রা থাকলে তা সংবেদনশীল গোষ্ঠীর জন্য ‘অস্বাস্থ্যকর’ বলে চিহ্নিত করা হয়। শূন্য থেকে ৫০ পর্যন্ত ‘ভালো’। ৫১-১০০ ‘মোটামুটি’, ১০১-১৫০ পর্যন্ত ‘সতর্কতামূলক’, ১৫১-২০০ পর্যন্ত ‘অস্বাস্থ্যকর’, ২০১-৩০০-এর মধ্যে থাকা একিউআই মাত্রাকে ‘খুব অস্বাস্থ্যকর’ বলা হয়। আর ৩০১-এর বেশি স্কোরকে বলা হয় ‘বিপজ্জনক’ বা দুর্যোগপূর্ণ।

স্টামফোর্ড ইউনিভার্সিটির পরিবেশ বিজ্ঞান বিভাগের চেয়ারম্যান প্রফেসর ড. আহমদ কামরুজ্জামান মজুমদার বলেন, শুষ্ক মৌসুমের সময় বায়ুদূষণ ঢাকাসহ যে কোনো শহর এলাকায় বেড়ে যায়। গত কয়েক বছরের তুলনায় এবার ঢাকা শীর্ষ অবস্থানে উঠে আসার মাত্রা কমই ছিল। গত কয়েক বছর প্রায় প্রতিদিন শীর্ষ অবস্থানে ছিল ঢাকা। এবার বেশ দেরিতেই শীর্ষ অবস্থানে এলো।

এর মূল কারণ হিসেবে তিনি বলেন, মেট্রোরেলসহ অন্যান্য কন্সট্রাকশনের কাজ প্রায় শেষ হয়ে গেছে। ঢাকার দূষণের বড় কারণগুলোর মধ্যে একটি হচ্ছে কন্সট্রাকশন। তার সঙ্গে রাস্তায় যানবাহনের সংখ্যা বৃদ্ধি, আকাশ মেঘলা ও কুয়াশা থাকায় খারাপ পরিস্থিতি তৈরি হয়েছে।

এদিকে আবহাওয়া অধিদপ্তর জানায়, আজ ভোরে ঢাকাসহ দেশের বিভিন্ন অঞ্চলে হয়েছে এক পশলা বৃষ্টি। এছাড়া আকাশ প্রায় মেঘলা থাকতে পারে। তবে বৃষ্টির পরিমাণ থাকতে পারে কম। এর প্রভাবে কমে যেতে থাকবে তাপমাত্রা।

আবহাওয়া অধিদপ্তর জানায়, সবচেয়ে বেশি বৃষ্টি হয়েছে সিলেটে, ৮ মিলিমিটার। এছাড়া ঢাকায় ৪ দশমিক ৬, টাঙ্গাইলে ৬, কিশোরগঞ্জে ৫, বগুড়ায় ৩, নেত্রকোনায় ২ এবং কুষ্টিয়ায় ১ মিলিমিটার বৃষ্টি রেকর্ড করা হয়েছে।