কাটলো শৈত্যপ্রবাহ, সিলেটের পর ময়মনসিংহেও বৃষ্টির আভাস

ফানাম নিউজ
  ২২ ডিসেম্বর ২০২১, ১১:০৮

শীত আরও কমলো। তাপমাত্রা বেড়ে দু’দিনের মধ্যে দূর হলো শৈত্যপ্রবাহ। বুধবার সকালের তথ্য অনুযায়ী, দেশের কোথাও আর শৈত্যপ্রবাহ বইছে না বলে জানিয়েছে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর। এ অবস্থা আগামী দু-তিনদিন অব্যাহত থাকতে পারে বলে জানিয়েছে সংস্থাটি।

সিলেটে সামান্য বৃষ্টি হয়েছে, বুধবারও তা অব্যাহত থাকতে পারে এবং ময়মনসিংহ বিভাগেও হালকা বৃষ্টি হতে পারে বলেও জানিয়েছেন আবহাওয়াবিদরা।

গত সোমবার (১৯ ডিসেম্বর) থেকে কনকনে বাতাসে প্রায় সারাদেশেই জেঁকে বসে শীত। ওইদিন গোপালগঞ্জ, রাজশাহী, পাবনা, নওগাঁ, পঞ্চগড়, কুড়িগ্রাম, কুষ্টিয়া, বরিশালের ওপর দিয়ে মাঝারি শৈত্যপ্রবাহ এবং যশোর ও চুয়াডাঙ্গার ওপর দিয়ে মৃদু শৈত্যপ্রবাহ বইছে বলে জানিয়েছিল আবহাওয়া বিভাগ। মঙ্গলবার যশোর, চুয়াডাঙ্গা, পঞ্চগড় ও কুড়িগ্রামে শৈত্যপ্রবাহের প্রভাব কমে তা মৃদু শৈত্যপ্রবাহে নেমে আসে।

আবহাওয়া অধিদফতরের তথ্য অনুযায়ী, তাপমাত্রা ৮ থেকে ১০ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে থাকলে তাকে মৃদু শৈত্যপ্রবাহ, ৬ থেকে ৮ ডিগ্রির মধ্যে থাকলে মাঝারি শৈত্যপ্রবাহ বলে। আর তাপমাত্রা ৬ ডিগ্রি সেলসিয়াসের নিচে নেমে গেলে সে অবস্থাকে তীব্র শৈত্যপ্রবাহ হিসেবে ধরা হয়।

আবহাওয়াবিদ শাহীনুল ইসলাম বলেন, দেশের চারটি অঞ্চলের ওপর দিয়ে মৃদু শৈত্যপ্রবাহ বইছিল, আজকে (বুধবার) আর সেটা থাকছে না।

তিনি বলেন, বুধবার সকালে দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে পঞ্চগড়ের তেঁতুলিয়ায় ৮ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। দেশের আর কোনো স্টেশনে সর্বনিম্ন তাপমাত্রা ১০ ডিগ্রির নিচে নেই। একটি স্টেশনে তাপমাত্রা ১০ ডিগ্রির নিচে নামলে আমরা শৈত্যপ্রবাহ ঘোষণা করি না। এক্ষেত্রে আশেপাশের আরও কয়েকটি স্টেশনে তাপমাত্রা ১০ ডিগ্রির নিচে নামতে হয়। বুধবার সকালে ঢাকায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১৫ ডিগ্রি সেলসিয়াস।

এদিন সকাল নয়টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টায় রাত ও দিনের তাপমাত্রা অপরিবর্তিত থাকতে পারে জানিয়ে এ আবহাওয়াবিদ বলেন, আপাতত এ অবস্থাটা দু-তিনদিন অব্যাহত থাকতে পারে। নতুন করে শৈত্যপ্রবাহ দেখা দেওয়ার সম্ভাবনা নেই।

বুধবার সকাল ৬টা পর্যন্ত আগের ২৪ ঘণ্টায় সিলেটে সামান্য বৃষ্টি হয়েছে জানিয়ে মো. শাহীদুল ইসলাম বলেন, সিলেটে বুধবারও বৃষ্টি অব্যাহত থাকতে পারে। একইসঙ্গে ময়মনসিংহ বিভাগের কিছু কিছু জায়গায় হালকা বা গুড়িগুড়ি বৃষ্টি হতে পারে।

সূত্র: জাগো নিউজ