আবারও তাপমাত্রা কমবে

ফানাম নিউজ
  ২৪ ডিসেম্বর ২০২১, ০৮:৫৪

আগামী কয়েক দিন দেশের বেশির ভাগ এলাকায় আবারও তাপমাত্রা কমবে। আকাশে মেঘ ও ঘন কুয়াশা পর্যায়ক্রমে বাড়তে পারে। 

আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাসে বলা হয়েছে, তাপমাত্র কমার কারণে শৈত্যপ্রবাহ ফিরে না এলেও শীতের অনুভূতি বাড়বে। এছাড়া মাসের শেষের দিকে ফের শৈত্যপ্রবাহ শুরু হতে পারে।

এ বিষয়ে আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ আবদুল মান্নান গণমাধ্যমে বলেন, বঙ্গোপসাগর থেকে আসা মেঘের কারণে দিনের বেলা রোদ কম পাওয়া যাচ্ছে। এ কারণে দিন ও রাতের তাপমাত্রার পার্থক্য কমে আসায় শীতের অনুভূতি রয়ে গেছে। বর্তমানে ভারতের জম্মু ও কাশ্মীরে একটি শীতল বায়ুর প্রবাহ অবস্থান করছে। এটি মাসের ৩০ তারিখের দিকে বাংলাদেশের দিকে আসতে পারে। এতে তাপমাত্রা কমে আবারও দেশের কোথাও কোথাও শৈত্যপ্রবাহ শুরু হতে পারে।

আবহাওয়া অধিদপ্তরের পর্যবেক্ষণ অনুযায়ী, গতকাল বৃহস্পতিবার দেশের সবচেয়ে কম তাপমাত্রা ছিল পঞ্চগড়ের তেঁতুলিয়ায় ৮ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস। তবে পঞ্চগড় ছাড়া দেশের আর কোথাও তাপমাত্রা ১০ ডিগ্রি সেলসিয়াসের নিচে নামেনি, অর্থাৎ শৈত্যপ্রবাহের তাপমাত্রা ছিল না। তবে তাপমাত্রা ১০ থেকে ১৫ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে ছিল। ঢাকার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৫ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস। আর মৌলভীবাজারের শ্রীমঙ্গলে ১ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে।

আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাস বলছে, শুক্রবার দেশের বেশির ভাগ এলাকায় মাঝারি কুয়াশা পড়বে, আর তা ভোর-সকাল গড়িয়ে দুপুর পর্যন্ত থাকতে পারে। দিনে রোদ কম থাকায় রাতে তাপমাত্রা কমে শীত বাড়তে পারে।

সূত্র: যুগান্তর