বিশ্ববঙ্গ বাণিজ্য সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে টিপু মুনশি

ফানাম নিউজ
  ২১ এপ্রিল ২০২২, ১০:২০

ভারতের পশ্চিমবঙ্গে শুরু হলো ষষ্ঠ বিশ্ববঙ্গ বাণিজ্য সম্মেলন। এতে বাংলাদেশের বাণিজ্যমন্ত্রী টিপু মুনশিসহ ১৪টি দেশের ২৪৯ জন বিশেষ প্রতিনিধি উপস্থিত ছিলেন। নিউটাউনের বিশ্ব বাংলা কনভেনশন সেন্টারে এই সম্মেলনের আনুষ্ঠানিক উদ্বোধন করেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী। অনুষ্ঠানে পশ্চিমবঙ্গের গভর্নর শ্রী জগদ্বীপ ধনকরও উপস্থিত ছিলেন। টিপু মুনশি বাংলাদেশের ১০ সদস্যের সরকারি ও ২০ সদস্যের ব্যবসায়িক প্রতিনিধি দলের নেতৃত্ব দিচ্ছেন।

টিপু মুনশি পশ্চিমবঙ্গের সঙ্গে বাংলাদেশের সামাজিক ও সাংস্কৃতিক অভিন্নতার বিষয়টি তুলে ধরে বলেন, বাংলা প্রগতিশীল চিন্তা-চেতনার ধারক হিসেবে একসময় সমগ্র ভারতবর্ষে সমীহের স্থলে ছিল। বর্তমান বাংলাদেশ ও পশ্চিমবঙ্গ এ গৌরবের উত্তরাধিকার।

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ ব্যবসা-বাণিজ্যে উল্লেখযোগ্যভাবে অগ্রসর ও উন্নয়নের রোল মডেল হিসেবে সমাদৃত হচ্ছে। মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জীর নেতৃত্বে পশ্চিমবঙ্গের অভাবনীয় উন্নয়ন হয়েছে বলেও জানান তিনি।

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেন, ভারত-বাংলাদেশের মধ্যে বাণিজ্যের পরিমাণ ধারাবাহিকভাবে বৃদ্ধি পাচ্ছে। বাংলাদেশি বিনিয়োগকারীরা ভারতে, বিশেষ করে পশ্চিমবঙ্গে বিনিয়োগে আগ্রহী।

গতকাল টিপু মুনশি মমতা ব্যানার্জীর সঙ্গে সাক্ষাৎ করে দ্বিপাক্ষিক বাণিজ্য সম্ভাবনা সম্পর্কে আলোচনা করেন ও এক নৈশভোজে অংশ নেন।

পশ্চিমবঙ্গে আয়োজিত এবারের গ্লোবাল বিজনেস সামিট বেশ গুরুত্বপূর্ণ। তাছাড়া বাংলাদেশ এ বিজনেস সামিটের অংশীদার। এ সন্মেলনে টাটা, আদানি, উইপ্রো, হিন্দুস্তান ইউনিলিভারসহ ভারতের উল্লেখযোগ্য সব ব্যবসা প্রতিষ্ঠান অংশগ্রহণ করেছে। বিটুবি ও বিটুজি অংশীদারত্ব বিনিয়োগের পথে এটি উল্লেখযোগ্য অবদান রাখবে বলেও আশাবাদী আয়োজক।

প্রবাস এর পাঠক প্রিয়