দাঁতের ক্ষয়রোগ যেভাবে বুঝবেন, প্রতিরোধে করণীয়

ফানাম নিউজ
  ১৩ নভেম্বর ২০২১, ১২:৪৬

দাঁতের ক্ষয় একটি রোগ। মেডিকেলের ভাষায় এটিকে ক্যারিজ বলা হয়। এক্ষেত্রে আপনার দাঁতে ব্যথা হচ্ছে কি না, ঠান্ডা-গরম পানি পানে শিরশির করে কি না এসব বিষয় খুবই গুরুত্বপূর্ণ। দাঁতের ক্ষয় ঠেকানোর আগে কী পরিমাণ ক্ষয় হয়েছে তা দেখা জরুরি।

অনেকেই প্রশ্ন করেন, দাঁত ক্ষয় হলে কী করবো? কিংবা দাঁতে ব্যথা শুরু হলে কী করবো? আবার অনেকেই বলেন, দাঁতের ক্ষয় হলে আমরা কীভাবে বুঝতে পারবো এবং কোন সমস্যা মেটাতে কী চিকিৎসা নেবো?

অনেক সময় দেখা যায়, দাঁতের ওপরের অংশে একটা ছোট্ট দাগ পড়ে। সেটা আস্তে আস্তে বড় হতে থাকে। তখনই দাঁতের ক্ষয়ের পরিমাণ বাড়তে থাকে। তখন দাঁতে ব্যথাও শুরু হয়। আমাদের দাঁতের ভেতরের একটা লাল ধরনের আবরণ থাকে। যেখানে রক্ত প্রবাহিত হয়। এটার বাইরের দিকটাকে আমরা বলি এনামেল। আর ভেতরের অংশটাকে আমরা বলি ডেন্টিন।

ছোট্ট কালো অংশটি যখন হয়ে থাকে, সাধারণত আমরা (চিকিৎসকরা) এটা ফেলে দেই। এটা ফেলে দিয়ে ফিলিং করে দিলেই হয়। কিন্তু এটা যখন চিকিৎসা করাতে দেরি হয়, আস্তে আস্তে ভেতরে ডেন্টিনে চলে যায়।

দাঁত ভালো রাখতে আমাদের ডেন্টাল ফ্লস ব্যবহার করতে হবে। দাঁতের ফাঁকা অনুসারে অনেক ধরনের ডেন্টাল ফ্লস রয়েছে। এছাড়াও ডেন্টাল ব্রাশও রয়েছে, যেটা দিয়ে আাপনি দাঁতের ফাঁকা অংশ পরিষ্কার করতে পারবেন।

সূত্র: ডক্টর টিভি