ব্যাটলফিল্ড ২০৪২-এ আসছে বড় ধরনের পরিবর্তন

ফানাম নিউজ
  ২৯ নভেম্বর ২০২১, ১৫:৩৩

শিগ্গির ব্যাটলফিল্ড টুজিরোফোরটু (২০৪২)-এ আসছে দুটি বড় ধরনের আপডেট। গেম নির্মাতা প্রতিষ্ঠান ডাইস (DICE) এক ব্লগ পোস্টে এ ঘোষণা দেয়। একজন গেমার গেমটি খেলতে গিয়ে যে সাধারণ সমস্যাগুলো মোকাবিলা করেন, তার সমাধানই থাকছে এসব আপডেটে। বলা বাহুল্য, ব্যাটলফিল্ড ২০৪২ বর্তমান সময়ের সবচেয়ে দুর্বল রেটিংয়ের গেমগুলোর একটি।

আসন্ন সমস্যা এবং গেমের মান উন্নতির লক্ষ্যে ব্যাটলফিল্ড ২০৪২ (BF2042) একটি রোডম্যাপও প্রকাশ করেছে, যা আপডেট #টু এর মাধ্যমে বাস্তবায়ন করা হবে। এরপর ডিসেম্বরের শুরুর দিকে অথবা ক্রিসমাসের আগে আরও একটি আপডেট (তৃতীয় আপডেট) আসার কথা রয়েছে।

* কর্মক্ষমতা এবং সার্ভার স্থায়িত্ব সমস্যা

সার্ভারের স্থিতিশীলতা নিশ্চিত করতে ডেভেলপার টিম প্রথমে সামগ্রিক কর্মক্ষমতা ও বিভিন্ন সমস্যার উন্নতি নিয়ে কাজ করেছে। লঞ্চের দিন থেকেই গেমের অসম হিটমার্কার সম্পর্কে গেমারদের অভিযোগ ছিল অর্থাৎ বুলেট তাদের সঠিক নিশানা খুঁজে পাচ্ছে না।

অন্য ক্ষেত্রে, গেমটি শুধু অফিসিয়াল সার্ভারে প্রবেশের পরে ক্র্যাশ করে। এ সমস্যাটি পিসি এবং এক্সবক্স উভয় ক্ষেত্রেই প্রচলিত (যদিও ভিন্ন উপায়ে)।

পিসিতে বিএফ-টুজিরোফোরটু (BF2042) সিপিইউ-এর ওপর অনেক বেশি নির্ভর করে। যার কারণে লোড ও তাপমাত্রা বৃদ্ধি পায় এবং শেষ পর্যন্ত ক্র্যাশের ঘটনা ঘটে। এ সমস্যা সমাধানে ডেভেলপার টিম গেমটিকে লোয়ার অ্যান্ড সিস্টেমের উপযোগী করে তোলার চেষ্টা করছে। যদিও প্রথম দিকে গেমাররা ম্যাচে জয়েনের পরপরই সিস্টেম রিবুট অনুভব করত। তবে বাধ্যতামূলক আপডেটের মাধ্যমে এটি ঠিক করা হয়েছে।

* গানপ্লে এবং ব্যালেন্স

ডাইস গেমে গানপ্লে এবং ভারসাম্যের উন্নতিতেও কাজ করছে। পিসিতে প্লেয়াররা লক্ষ্য নির্ধারণ করতে গিয়ে বিভিন্ন সমস্যার সম্মুখীন হচ্ছে। এর কারণ সেটিংস তাদের ডিপিআই বা মাউসের সংবেদনশীলতার সঙ্গে সামঞ্জস্য করতে পারছে না। আপডেট #থ্রি এর মাধ্যমে ডিসেম্বরের প্রথম দিকে এ সমস্যার সমাধান পাওয়া যাবে।

সেই সঙ্গে নিত্যনতুন অস্ত্রের সংযোজন, জুনের নির্ভুলতা, যানবাহনের বিরুদ্ধে এনটিডব্লিউ ফিফটি (NTW-50) এর কার্যকারিতা হ্রাস করার প্রবণতাও আপডেটটিতে থাকবে।

* আপডেট #টু-এ যেসব পরিবর্তন দেখা যাবে

-রিভাইভ ব্যবস্থার উন্নয়ন আগে গেমাররা তাদের সতীর্থদের রিভাইভ করতে অক্ষম ছিল। ফলে আহত অবস্থায় সৈন্যকে একটি বস্তু বা দেয়ালের পাশে লুকিয়ে রাখতে হতো।

-রিসপন প্রটেকশন সিস্টেম (respawn protection system) এর সংযোজন, যা আহত সৈন্যকে লং টাইম লাইফ সাপোর্ট দেবে।

-ব্যাটলফিল্ড পোর্টালে ইউএভি-১ ইন্টারঅ্যাকশন পুনরায় সক্ষম করা হচ্ছে।

- এলসিএএ হোভারক্রাফট (LCAA Hovercraft) এবং এমডি-ফাইভফোর্টি (MD540 Nightbird) যানবাহনের ভারসাম্য।

- শটগান ব্যতীত সব অস্ত্রে ফায়ার রেট হ্রাস।

অন্যদিকে আপডেট #থ্রি লঞ্চের পর সবচেয়ে বড় পরিবর্তন দেখা যাবে। গেমটিতে ইউআই (UI), ম্যাচমেকিং, প্রোগ্রেশন সিস্টেম, গ্রাফিকাল রেন্ডারিং, ম্যাপ, গেম মোড, উইপন অ্যান্ড গ্যাজেট, বট এআই, অ্যানিমেশনস এবং এমনকি কিল ট্র্যাক করার স্কোরবোর্ড সবকিছুই এ সময় যুক্ত হবে।

* যাতে খেলা যাবে

প্লেস্টেশন ফাইভ, প্লেস্টেশন ফোর, এক্সবক্স সিরিজ এক্স/এস, উইন্ডোজ পিসির স্টিম, অরিজিন এবং এপিক গেমস স্টোরে গেমটি খেলা যাবে।

তথ্য প্রযুক্তি এর পাঠক প্রিয়