ফিলিস্তিন-ইসরায়েল সংঘাত: হামাসের দখলে ইসরায়েলি ট্যাংক

ফানাম নিউজ
  ০৮ অক্টোবর ২০২৩, ০৪:৫৫

ইসরায়েলে হামাসের হামলা শুরুর পর একটি ভিডিও প্রকাশ করা হয়েছে। বার্তা সংস্থা রয়টার্সের হাতে আসা ওই ভিডিওতে দেখা গেছে, হামাস যোদ্ধাদের হাতে আটক একটি ইসরায়েলি ট্যাংকের ওপর উল্লাস করছেন ফিলিস্তিনিরা। এতে দেখা যায়, গাজায় ইসরায়েলের একটি সাঁজোয়া যান চালাচ্ছেন হামাস যোদ্ধারা।

এ নিয়ে ইসরায়েলের সামরিক বাহিনীর এক মুখপাত্রের কাছে জানতে চেয়েছিল রয়টার্স। তবে দেশটির কোনো সামরিক ট্যাংক হামাসের কাছে আটক থাকার বিষয়ে মন্তব্য করেননি তিনি। বিবিসিও ভিডিওটির সত্যতা স্বতন্ত্রভাবে যাচাই করতে পারেনি।

ইসরায়েল ও ফিলিস্তিনি কর্মকর্তাদের তথ্য অনুযায়ী, চলতি বছর এ পর্যন্ত ইসরায়েল-ফিলিস্তিনের পাল্টাপাল্টি হামলায় কমপক্ষে ২৪৭ ফিলিস্তিনি, ৩২ ইসরায়েলি এবং দুজন বিদেশি নিহত হয়েছেন। নিহত ব্যক্তিদের মধ্যে বেসামরিক নাগরিকও আছেন।

ফিলিস্তিনের মুক্তি আন্দোলনের সশস্ত্র গোষ্ঠী হামাস আরেকটি ভিডিও প্রকাশ করেছে। ওই ভিডিওতে হামাস যোদ্ধাদের বেসামরিক পোশাকে থাকা তিন ব্যক্তিকে আটক করতে দেখা গেছে। আজ শনিবার ভিডিওটি প্রকাশ করা হয়েছে।

ভিডিওটি শুরু হয়েছে একটি বাক্য দিয়ে। তাতে বলা হয়েছে, ‘আল-আকসা ফ্লাড’ নামে তাদের লড়াইয়ে আল-কাসেম ব্রিগেডের হাতে শত্রুপক্ষের বেশ কয়েকজন সেনার আটক হওয়ার দৃশ্য এটি। ভিডিওতে হিব্রু ভাষায় বিভিন্ন লেখা দেখে বোঝা যায়, সেটি ‘ইরেজ ক্রসিংয়ের’ ইসরায়েলি অংশে ধারণ করা। ক্রসিংটি দিয়ে হামাস–নিয়ন্ত্রিত গাজা উপত্যকা ও ইসরায়েলের মধ্যে যাতায়াত করা যায়।

ইসরায়েলে আজ নতুন করে হামাসের অভিযান শুরুর পর ভিডিওটি সামনে এসেছে। অভিযানের প্রথম ২০ মিনিটে ইসরায়েলে ৫ হাজারের বেশি রকেট ছোড়ার দাবি করেছে হামাস। ইসরায়েলের এনটুয়েলভ নিউজের বরাতে রয়টার্স জানিয়েছে, এই হামলায় অন্তত ২২ ইসরায়েলি নিহত হয়েছেন। এরপর দেশটির প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বলেছেন, ‘আমরা যুদ্ধের মধ্যে রয়েছি।’