রাশিয়া সব সময় স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠার পক্ষে: পুতিন

ফানাম নিউজ
  ১৩ অক্টোবর ২০২৩, ০৫:৫৮

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, রাশিয়া সব সময় স্বাধীন একটি ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠার পক্ষে ছিল এবং আছে।ফিলিস্তিন সংকট বিশ্বের সব মুসলমানের হৃদয়ের গভীরে গাঁথা রয়েছে। মুসলমানদের এই অনুভূতিকে উপেক্ষা করা যায় না।

রাজধানী মস্কোয় বুধবার ‘রাশিয়ান এনার্জি উইক ফোরাম’ এর বৈঠকে পুতিন এসব কথা বলেন। এর একদিন আগে তিনি ইরাকের প্রধানমন্ত্রী শিয়া আল-সুদানির সঙ্গে ফোনে কথা বলেন।খবর তাসের।

পুতিন বলেন, আমরা জাতিসংঘের নিরাপত্তা পরিষদেও বিষয়টি নিয়ে আলোচনা করেছি। কিন্তু কয়েকটি প্রভাবশালী দেশ এখানে সমস্যা জিইয়ে রেখেছে।মধ্যপ্রাচ্যের সব সমস্যার মূলে রয়েছে ফিলিস্তিনি স্বাধীন রাষ্ট্রের ইস্যুটি।

মধ্যপ্রাচ্য এবং বিশ্বের অন্য যেকোনো জায়গার মুসলমানরা অনুভব করেন, ফিলিস্তিনিরা বছরের পর বছর ধরে যা সহ্য করেছে তা অবিশ্বাস্য রকমের চরম অবিচার।

ভ্লাদিমির পুতিন আরো বলেন, ১৯৪৮ সালে ইসরাইল রাষ্ট্র প্রতিষ্ঠা করা হলেও স্বাধীন ফিলিস্তিনি রাষ্ট্র কখনো গঠন করা হয়নি। অথচ এটি জরুরি ছিল। এই ফিলিস্তিন সংকট এখন মধ্যপ্রাচ্যের প্রতিটি মানুষের হৃদয়ের গভীরে গেঁথে গেছে এবং ইসলাম চর্চা করা প্রতিটি মুসলমান একইভাবে তা অনুভব করে।

গত শনিবার হামাস ও ফিলিস্তিনের অন্য কয়েকটি সংগঠন ইসরাইলের ভেতরে অভিযান শুরু করে। হামাসের অভিযানে এ পর্যন্ত ১২ শতাধিক ইসরাইলি সেনা ও অবৈধ বসতি স্থাপনাকারী নিহত ও ৩ হাজার ২০০ ইসরাইলি আহত হয়েছে।

অন্যদিকে, ইসরাইলের বিমান হামলায় ১২০০ ফিলিস্তিনি প্রাণ হারিয়েছে এবং ৫ হাজার আহত হয়েছে।এ অবস্থার মধ্যে ইসরাইলের সমর্থনে আমেরিকা পূর্ব ভূমধ্যসাগরে বিমানবাহী রণতরী পাঠিয়েছে।

এ ঘটনার পরিপ্রেক্ষিতে রুশ প্রেসিডেন্ট এসব কথা বললেন। তিনি এর আগে ফিলিস্তিন-ইসরাইল সংকটের আজকের অবস্থার জন্য মার্কিননীতির ব্যর্থতাকে দায়ী করেন।