ইথিওপিয়ায় জাতিসংঘের ১৬ কর্মী আটক

ফানাম নিউজ
  ১০ নভেম্বর ২০২১, ১০:৪১

ইথিওপিয়ার রাজধানী আদ্দিস আবাবা থেকে জাতিসংঘের ১৬ কর্মীকে আটক করা হয়েছে। তবে পরে তাদের মধ্যে ৬ জনকে ছেড়ে দেওয়া হয় বলে জানা গেছে। এখনও আটক আছেন আরও ১০ জন। সংস্থাটির মুখপাত্র স্টিফেন ডুজারিক নিউইয়র্কে স্থানীয় সময় মঙ্গলবার ( ৯ নভেম্বর) সাংবাদিকদের সঙ্গে কথা বলার সময় বিষয়টি নিশ্চিত করেন। খবর আল-জাজিরার।

তিনি বলেন, এখনও যারা আটক আছেন তাদের দ্রুত মুক্তির জন্য ইথিওপিয়ান সরকারের সঙ্গে কথা বলছেন তারা। কেন তাদেরকে আটক করা হয়েছে সে সম্পর্কে দেশটির সরকার জাতিসংঘকে কোনো ব্যাখ্যা দেয়নি বলে অভিযোগ করেন তিনি।

তিনি আরও বলেন, আটক বক্তিরা সবাই ইথিওপিয়ার নাগরিক। আটকের পর জাতিসংঘের নিরাপত্তা কর্মকর্তারা তাদের সঙ্গে দেখা করেছেন।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র নেড প্রাইস এ ঘটনার তীব্র নিন্দা জ্ঞাপন করেন। তিনি উদ্বেগ প্রকাশ করে বলেন, ওয়াশিংটন জাতিসংঘের কর্মকর্তাদের আটকের বিষয়ে সতর্ক রয়েছে।

এ বিষয়ে দেশটির সরকারের পক্ষ থেকে তাৎক্ষণিকভাবে কোনো মন্তব্য পাওয়া যায়নি।

স্থানীয় সময় গত মঙ্গলবার ইথিওপিয়ায় পুরো দেশে জরুরি অবস্থা ঘোষণা করা হয়। তাইগ্রের বিদ্রোহীদের আমহারা অঞ্চলের দুটি এলাকা দখলে নেওয়ার দাবি করার পর রাজধানী আদ্দিস আবাবার দিকে অগ্রসর হওয়ার শঙ্কায় এ ঘোষণা দেয় দেশটির সরকার।

ছয় মাসের জন্য জরুরি অবস্থা কার্যকর করে দেশটির সরকার। ফলে রাস্তাঘাটে সাধারণ মানুষের চলাচল ও পণ্য পরিবহন কার্যত অচল হয়ে পড়েছে। সামরিক বাহিনী যেসব এলাকা নিয়ন্ত্রণে নিয়েছে সেসব এলাকায় কারফিউ জারি রয়েছে। ঘর থেকে বের হলেই জিজ্ঞাসাবাদের মুখোমুখি হচ্ছে দেশটির নাগরিকরা। কথিত সন্ত্রাসীদের সঙ্গে কারো সম্পৃক্ততার সন্দেহ হলে সঙ্গে সঙ্গে আটক করা হচ্ছে বলে অভিযোগ পাওয়া গেছে।

সম্প্রতি তাইগ্রের বিদ্রোহীরা কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ আমহারা অঞ্চলের দেসি ও কোমবোলচা শহরের নিয়ন্ত্রণ নেয় বলে জানা গেছে। এই শহর দুটি রাজধানী আদ্দিস আবাবা থেকে চারশ কিলোমিটার দূরে অবস্থিত।