এবার ইথিওপিয়ায় জাতিসংঘের ৭০ চালক আটক

ফানাম নিউজ
  ১০ নভেম্বর ২০২১, ২০:০৮

জাতিসংঘের সঙ্গে কাজ করা ৭০ জনের বেশি চালককে আটক করেছে ইথিওপিয়ান কর্তৃপক্ষ। জাতিসংঘের একটি অভ্যন্তরীণ ইমেইল থেকে এ তথ্য জানা যায়। বুধবার (১০ নভেম্বর) আরব নিউজের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

যেসব চালকদের আটক করা হয়েছে তাদের জাতিগত তথ্য এখনো অস্পষ্ট। এদিকে ইথিওপিয়ান মানবাধিকার কমিশন বলছে, রাজধানীতে তাইগ্রিয়ানদের গ্রেফতারের অনেক তথ্য পেয়েছে তারা।

ইথিওপিয়ান সরকারের মুখপাত্র লেজেসে টুলু ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র দিনা মুফতি তাৎক্ষণিকভাবে এ বিষয়ে মন্তব্য করতে রাজি হননি।

এর আগে মঙ্গলবার (৯ নভেম্বর) ইথিওপিয়ার রাজধানী আদ্দিস আবাবা থেকে জাতিসংঘের ১৬ কর্মীকে আটক করা হয়। পরে তাদের মধ্যে থেকে ৬ জনকে ছেড়ে দেওয়া হয় বলে জানা গেছে। সংস্থাটির মুখপাত্র স্টিফেন ডুজারিক নিউইয়র্কে স্থানীয় সময় মঙ্গলবার সাংবাদিকদের সঙ্গে কথা বলার সময় বিষয়টি নিশ্চিত করেন।

তিনি বলেন, এখনো যারা আটক আছেন তাদের দ্রুত মুক্তির জন্য ইথিওপিয়ান সরকারের সঙ্গে কথা বলছেন তারা। কেন তাদেরকে আটক করা হয়েছে সে সম্পর্কে দেশটির সরকার জাতিসংঘকে কোনো ব্যাখ্যা দেয়নি বলে অভিযোগ করেন তিনি।

ওই মুখপাত্র বলেন, আটক ব্যক্তিরা সবাই ইথিওপিয়ার নাগরিক। আটকের পর জাতিসংঘের নিরাপত্তা কর্মকর্তারা তাদের সঙ্গে দেখা করেছেন।

ইথিওপিয়ায় জরুরি অবস্থা জারি রয়েছে। তাইগ্রের বিদ্রোহীদের আমহারা অঞ্চলের দুটি এলাকা দখলে নেওয়ার দাবি করার পর রাজধানী আদ্দিস আবাবার দিকে অগ্রসর হওয়ার শঙ্কায় এ ঘোষণা দেয় দেশটির সরকার।

ছয় মাসের জন্য জরুরি অবস্থা কার্যকর করে দেশটির সরকার। ফলে রাস্তাঘাটে সাধারণ মানুষের চলাচল ও পণ্য পরিবহন কার্যত অচল হয়ে পড়েছে। সামরিক বাহিনী যেসব এলাকা নিয়ন্ত্রণে নিয়েছে সেসব এলাকায় কারফিউ জারি রয়েছে। ঘর থেকে বের হলেই জিজ্ঞাসাবাদের মুখোমুখি হচ্ছে দেশটির নাগরিকরা। কথিত সন্ত্রাসীদের সঙ্গে কারো সম্পৃক্ততার সন্দেহ হলে সঙ্গে সঙ্গে আটক করা হচ্ছে বলে অভিযোগ পাওয়া গেছে।

সম্প্রতি তাইগ্রের বিদ্রোহীরা কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ আমহারা অঞ্চলের দেসি ও কোমবোলচা শহরের নিয়ন্ত্রণ নেয় বলে জানা গেছে। এই শহর দুটি রাজধানী আদ্দিস আবাবা থেকে চারশ কিলোমিটার দূরে অবস্থিত।