ফ্রান্সে ২১০ অভিবাসনপ্রত্যাশী উদ্ধার

ফানাম নিউজ
  ১০ নভেম্বর ২০২১, ২০:০৯

ফ্রান্সের উত্তরাঞ্চলীয় উপকূলীয় এলাকা থেকে এক নারী ও চার শিশুসহ ২১০ জন অভিবাসনপ্রত্যাশীকে উদ্ধার করা হয়েছে। নৌকাযোগে ঝুঁকিপূর্ণ পথ পাড়ি দিচ্ছিলেন তারা।

ব্রিটেন ও ফ্রান্সের মধ্যাকার চ্যানেলের ঝুঁকিপূর্ণ পথ পাড়ি দেওয়ার সময় বহনকারী নৌকা জব্দ করে তাদের উদ্ধার করা হয়। স্থানীয় সময় মঙ্গলবার ( ১০ নভেম্বর) বিষয়টি নিশ্চিত করে ফ্রান্স কর্তৃপক্ষ। এক বিবৃতিতে আরও জানানো হয়, স্থানীয় সময় সোমবার ও মঙ্গলবার তারা সাতটি অভিযান পরিচালনা করে ওই এলাকায়।

গত বৃহস্পতিবারও ফ্রান্সের উইসান্ট সমুদ্র সৈকতের কাছে একটি পরিত্যক্ত নৌকায় এক অভিবাসনপ্রত্যাশীর মরদেহ পাওয়া যায়।

২০১৮ সালের শেষের দিকে এই পথে যুক্তরাজ্যে পাড়ি দেওয়ার মানুষের সংখ্যা ক্রমাগত বেড়ে গেছে। যদিও এটি ঝুঁকিপূর্ণ বলে আগে থেকেই সতর্ক করে আসছে কর্তৃপক্ষ।

নৌবাহিনীর ভাইস অ্যাডমিরাল ফিলিপ ডুট্রিউক্স বলেন, চলতি বছরের প্রথম আট মাসে ১৫ হাজার চারশ অভিবাসনপ্রত্যাশীকে উদ্ধার করা হয়েছে। ২০২০ সালে নয় হাজার পাঁচশ জনকে উদ্ধার করা হয়, যেখানে ২০১৯ সালে ছিল ২৩শ জন এবং ২০১৮ সালে ছয়শ জন।

বারবার সতর্ক করা সত্ত্বেও চ্যানেলের ঝুঁকিপূর্ণ পথে রওয়ানা দেন অভিবাসনপ্রত্যাশীরা, যাদের মধ্যে অনেকে ফ্রান্সের উপকূলবর্তী অঞ্চলে বসবাস করে আসছেন বেশ কয়েক বছর ধরে, তাদের শেষ গন্তব্য যুক্তরাজ্য।

সূত্র: এএফপি, এনডিটিভি