উত্তেজনার মধ্যেই মার্কিন আইনপ্রণেতাদের তাইওয়ান সফর

ফানাম নিউজ
  ১০ নভেম্বর ২০২১, ২০:২০

মার্কিন আইনপ্রণেতাদের একটি প্রতিনিধি দল চীনের স্বায়ত্তশাসিত অঞ্চল তাইওয়ানে পৌঁছেছে। বেইজিং এই সফরকে উস্কানিমূলক কাজ হিসেবে বর্ণনা করে তাৎক্ষণিকভাবে নিন্দা জানিয়েছে। বুধবার (১০ নভেম্বর) সিএনএন এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

প্রতিনিধি দল স্থানীয় সময় মঙ্গলবার সন্ধ্যা ৬টার কিছুক্ষণ পর একটি বোয়িং সি-৪০এ সামরিক বিমানে তাইপে অবতরণ করেন। বিমানবন্দরে কিছুক্ষণ থাকার পর বিমানটি ওকিনাওয়ার উদ্দেশ্যে যাত্রা করে।

তাইওয়ানের পররাষ্ট্র মন্ত্রণালয় এই সফরের বিষয়টি নিশ্চিত করে জানিয়েছে, তাইওয়ানে অবস্থিত আমেরিকান ইনস্টিটিউট এই সফরের আয়োজন করেছে। তবে মার্কিন প্রতিনিধি দলের সঙ্গে কারা আছেন, কতজন আছেন বা তাদের সফরসূচি সম্পর্কে কোনো তথ্য প্রকাশ করা হয়নি।

এক বিবৃতিতে চীনের জাতীয় প্রতিরক্ষা মন্ত্রণালয় ‘চীনের অভ্যন্তরীণ’ বিষয়ে ব্যাপকভাবে হস্তক্ষেপ করার জন্য মার্কিন যুক্তরাষ্ট্রের নিন্দা জানিয়েছে। এছাড়া তাইওয়ান প্রণালীতে উত্তেজনা বাড়াতে পারে এমন উস্কানিমূলক কাজ বন্ধেরও আহ্বান জানায় চীন। তাইওয়ানকে চীন নিজ ভূখণ্ডের অবিচ্ছেদ্য অংশ বলে মনে করে কিন্তু তাইওয়ান নিজেদের স্বাধীন রাষ্ট্র বলে দাবি করে আসছে।

গত কয়েক দশকের মধ্যে চীনের সঙ্গে তাইওয়ানের সবচেয়ে বেশি উত্তেজনাপূর্ণ সম্পর্ক বিরাজ করছে। এছাড়া গত মাস থেকেই তাইওয়ানের আকাশে রেকর্ড সংখ্যক চীনা যুদ্ধ বিমানের মহড়া দেখা গেছে। যাকে অনুপ্রবেশ বলছে তাইওয়ান কর্তৃপক্ষ। তবে চীন অনুপ্রবেশ অব্যাহত রেখেছে।

তাইওয়ানের কাছে যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা দেশগুলোর সমরাস্ত্র বিক্রিকে চীন নিজের সার্বভৌমত্বের লঙ্ঘন ও ‘এক চীন’ নীতির পরিপন্থি বলে মনে করে। তাইওয়ানকে চীনের বিরুদ্ধে উসকানি দেওয়ার ব্যাপারে ওয়াশিংটনকে সতর্ক করে দিয়েছে বেইজিং।