‘জার্মানিতে করোনায় আরও এক লাখ মানুষের মৃত্যু হতে পারে’

ফানাম নিউজ
  ১২ নভেম্বর ২০২১, ১০:৫৮

করোনা সংক্রমণের চতুর্থ ঢেউ কাবু করে ফেলছে জার্মানিকে। শনাক্তের দিক দিয়ে অতীতের সব রেকর্ড ছাড়িয়ে গেছে দেশটি। বৃহস্পতিবারও (১১ নভেম্বর) ২৪ ঘণ্টায় ৫০ হাজার ১৯৬ জনের করোনা শনাক্ত হয়েছে। মহামারি শুরুর পর এই প্রথম জার্মানিতে একদিনে ৫০ হাজারের বেশি মানুষের করোনা শনাক্ত হলো।

ভাইরাস বিশেষজ্ঞরা করোনা সংক্রমণ বৃদ্ধির পরিপ্রেক্ষিতে ভয়াবহ ইঙ্গিত দিয়েছেন। পরিস্থিতির সামাল দিতে না পারলে জার্মানিতে আরও এক লাখ মানুষের মৃত্যুর আশঙ্কা করছেন তারা।

জার্মানির বিশিষ্ট ভাইরোলজিস্ট ক্রিস্টিয়ান ড্রস্টেন শীতের মাসের জন্য ভয়াবহ এক পূর্বাভাস দিয়েছেন। অবিলম্বে কড়া পদক্ষেপ না নিলে জার্মানিতে করোনার কারণে মৃত্যুর তালিকায় কমপক্ষে আরও এক লাখ মানুষ যোগ হতে পারে বলে তিনি শঙ্কা প্রকাশ করছেন। ইংল্যান্ডের অভিজ্ঞতারভিত্তিতে তিনি এমন ভয়াবহ চিত্র তুলে ধরেন। তিনি মনে করেন, করোনা পরিস্থিতির আরও অবনতি হলে সবার জন্য আবারও লকডাউনের প্রয়োজন হতে পারে।

ড্রস্টেন বলেন, গত বছরের তুলনায় এ বছরের পরিস্থিতি অনেক বেশি ভয়াবহ। করোনা ভাইরাসের ডেল্টা ভেরিয়েন্ট টিকাপ্রাপ্তদেরও সংক্রমণের বাহক করে তুলেছে। এমন মানুষ প্রায় কোনো বাধা ছাড়াই সমাজে সবার সঙ্গে মেলামেশা করছেন। ফলে ভাইরাস আরও দ্রুত ছড়িয়ে পড়ার সুযোগ পাচ্ছে এবং বিশেষ করে সুযোগ সত্ত্বেও টিকা না নেওয়া মানুষরা আক্রান্ত হচ্ছেন। নতুন করে সবার জন্য বিনামূল্যে করোনা টেস্টের ব্যবস্থা করেও সংক্রমণ ঠেকানো যাবে না বলেও সতর্ক করেন তিনি।

জার্মানিতে এখন পর্যন্ত প্রায় ৪৯ লাখ মানুষ করোনায় আক্রান্ত হয়েছে এবং মৃত্যু হয়েছে ৯৭ হাজার পাঁচশ ৯৯ জনের। করোনা সংক্রমণ ঠেকানো না গেলে মৃত্যুর মিছিলে যোগ হবে আরও বহু মানুষের জীবন, বিশেষজ্ঞদের এমন শঙ্কা উড়িয়ে দেওয়া যাচ্ছে না।

সূত্র: ডয়েচে ভেলে