পুরো গ্রিসই মার্কিন ঘাঁটি হয়ে গেছে: এরদোগান

ফানাম নিউজ
  ১২ নভেম্বর ২০২১, ১৭:১৮

পুরো গ্রিসই মার্কিন ঘাঁটি হয়ে গেছে বলে মন্তব্য করেছেন তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যিপ এরদোগান। তিনি বলেন, সার্বিকভাবে গ্রিস যুক্তরাষ্ট্রের সামরিক ঘাঁটিতে রূপ নিয়েছে।

গ্রিসের আলেকজান্দ্রোপলিতে যুক্তরাষ্ট্রের অসংখ্য সামরিক স্থাপনার দিকে ইঙ্গিত করে তুর্কি প্রেসিডেন্ট বৃহস্পতিবার এ কথা বলেন।খবর ডেইলি সাবাহর।

সাম্প্রতিক সময়ে গ্রিসের সঙ্গে নানা বিষয়ে তুরস্কের সম্পর্ক ভালো যাচ্ছে না।  এর মধ্যে গ্রিসে মার্কিন সারমিক উপস্থিতি আরও ক্ষিপ্ত করে তুলেছে দেশটিকে।  

এদিকে সাগরে শরণার্থীদের মৃত্যুর বিষয়ে তুরস্কের বিরুদ্ধে গ্রিসের অভিযোগ সম্পর্কে এরদোগান বলেন, আপনারা তুরস্কের বিরুদ্ধে অভিযোগ করে বিশ্বকে বোকা বানাতে পারবেন ঠিকই। কিন্তু আমাদের বোকা বানাতে পারবেন না।

এরদোগান এসময় শরণার্থী সংকট নিয়ে গ্রিসের প্রধানমন্ত্রী কিরিয়াকোস মিটসোটাকিসের বিরুদ্ধে মিথ্যা প্রচারণা চালানোর অভিযোগ আনেন।

গ্রিস ও তুরস্ক দুটি দেশই ন্যাটো জোটের গুরুত্বপূর্ণ সদস্য। কিন্তু দেশ দুটির মধ্যে নানা বিষয় নিয়ে মতবিরোধ বিদ্যমান।  শরণার্থী সংকট ছাড়াও দেশ দুটির মধ্যে সমুদ্রে গ্যাস ও তেল অনুসন্ধানের অধিকার নিয়ে মতপার্থক্য রয়েছে। 

পূর্ব ভূমধ্যসাগরে তেল-গ্যাস অনুসন্ধান নিয়ে গ্রিস ও সাইপ্রাসের সঙ্গে সম্পর্কের অবনতি ঘটে তুরস্কের। পাশাপাশি তুরস্কের বিতর্কিত দ্বীপ নিয়ে গ্রিস ও সাইপ্রাসের সঙ্গে দীর্ঘদিন ধরে বিরোধ চলে আসছে। যখন প্রতিবেশী দেশগুলোর সঙ্গে উত্তেজনার পারদ চরমে ঠিক সেই সময়ে এসে আগুনে ঘি ঢালছে ইসরাইল।